রাজশাহীতে পরীক্ষার প্রবেশপত্র না পেয়ে চাকরিপ্রার্থীর মামলা

স্টাফ রিপোর্টার : রাজশাহীর পবা উপজেলার ‘বিল নেপালপাড়া চাষি রহিম বক্স একাডেমিতে চতুর্থ শ্রেণির কর্মচারী (এমএলএসএস) পদে চাকরির জন্য আবেদন করেছিলেন স্থানীয় বাসিন্দা জিয়াউর রহমান।
বৃহস্পতিবার ওই নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। কিন্তু জিয়াউরকে কোনো প্রবেশপত্র দেওয়া হয়নি। এ অভিযোগে বুধবার পবা থানার সিনিয়র সহকারী জজ আদালতে মামলার আবেদন করেন জিয়াউর রহমান।
আদালত মামলাটি আমলে নিয়ে শুনানির জন্য পরবর্তী তারিখ ধার্য করেন এবং মামলার বিবাদী ও সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে সমন জারি করেন। মামলায় একাডেমির প্রধান শিক্ষক, পরিচালনা পর্ষদের সভাপতিসহ নয়জনকে বিবাদী করা হয়েছে। বাদী জিয়াউর পবার বিল নেপালপাড়া গ্রামের আরফান আলীর ছেলে।
মামলার আরজিতে বলা হয়েছে, ২০২০ সালের ১৮ আগস্ট স্থানীয় একটি দৈনিক পত্রিকায় বিল নেপালপাড়া চাষি রহিম বক্স একাডেমির এমএলএসএস পদে লোক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই বিজ্ঞপ্তি দেখে জিয়াউর রহমান আবেদন করেন। পরে ২০২১ সালের ৫ মার্চ পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
সেখানে বলা হয়, প্রথমবার যাঁরা আবেদন করেছেন, তাঁদের আর আবেদন করার প্রয়োজন নেই। গত সোমবার লোকমুখে জানতে পেরে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেজাউল ইসলামের কাছে গেলে তিনি প্রবেশপত্র না দিয়ে ফিরিয়ে দেন।
আরজিতে বলা হয়, কমিটির মাধ্যমে যে নিয়োগ বোর্ড গঠন করা হয়েছে, সেটি বৈধভাবে গঠন করা হয়নি। এ অবস্থায় যোগ্যতা সত্ত্বেও প্রার্থী চাকরি পাওয়ার মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।
বাদীর আইনজীবী মেজবাউদ্দিন বলেন, আদালত মামলাটি আমলে নিয়ে শুনানির জন্য পরবর্তী একটি তারিখ ধার্য করেছেন। মামলার বিবাদী ও সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আদালত সমন জারি করেন। এরপরও তাঁরা নিয়োগ কার্যক্রম চালালে তা অবৈধ বলে গণ্য হবে এবং পরবর্তী সময়ে তা বাতিল হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩ | সময়: ৭:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ