সর্বশেষ সংবাদ :

র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া ও ভারতের খেলোয়াড়দের উন্নতি

স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পুরস্কার পেয়েছে অস্ট্রেলিয়ার তারকা পারফর্মাররা। আইসিসি টেস্ট খেলোয়াড় র‌্যাংকিংয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে তাদের। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে গুয়াহাটিতে প্রথম ওয়ানডে জিতে র‌্যাংকিংয়ে এগিয়েছেন ভারতের খেলোয়াড়রাও।
অস্ট্রেলিয়ার উসমান খাজা সিডনিতে তৃতীয় ও শেষ টেস্টে দারুণ পারফর্ম করে টেস্ট ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে আটে উঠেছেন। ১৯৫ রানে অপরাজিত ছিলেন তিনি। প্যাট কামিন্স ইনিংস ঘোষণা করার কারণে হয়নি ডাবল সেঞ্চুরি। চার ধাপ এগিয়ে শীর্ষ দশে ঢুকলেন খাজা।
পাকিস্তান ও নিউ জিল্যান্ডের ড্র টেস্টের পারফর্মাররাও উন্নতি করেছেন। টম ল্যাথাম, ডেভন কনওয়ে ও সৌদ শাকিল উল্লেখযোগ্য র‌্যাংকিং অর্জন করেছেন। করাচিতে দ্বিতীয় টেস্টে ৭১ ও ৬২ রান করে এক ধাপ এগিয়ে ১৯তম ল্যাথাম। প্রথম ইনিংসে সেঞ্চুরি করে কনওয়ে তিন ধাপ লাফিয়ে ২১ নম্বরে। শাকিল প্রথম টেস্ট শতক হাঁকিয়ে ২০ ধাপ উন্নতি করেছেন, এখন তিনি ৩০তম। ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।
বোলার তালিকায় জশ হ্যাজেলউড ছয় ধাপ এগিয়ে দশম স্থানে। সিডনি টেস্টে পাঁচ উইকেট নেন অজি পেসার। টেস্ট বোলারের এক নম্বর আসনে তার সতীর্থ ও অজি অধিনায়ক প্যাট কামিন্স। ওয়ানডে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে অগ্রগতি হয়েছে বিরাট কোহলি ও রোহিত শর্মার। ভারতের জয়ে চমৎকার সেঞ্চুরি করে দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে ৮৩ রানের আগ্রাসী ইনিংস খেলে এক ধাপ এগিয়ে আটে রোহিত। দল হেরে গেলেও লড়াকু সেঞ্চুরি করে শ্রীলঙ্কার দাসুন শানাকা ২০ ধাপ উপরে উঠে ৬১ নম্বরে।
বোলিং তালিকায় মোহাম্মদ সিরাজ সবচেয়ে বড় অর্জনকারী। দুই উইকেট নিয়ে চার ধাপ উঠে ১৮তম। টি-টোয়েন্টি র‌্যাংকিং তালিকায় ভারতের সূর্যকুমার যাদব আগের মতোই ব্যাটিং তালিকার শীর্ষে। লঙ্কানদের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে চমৎকার সেঞ্চুরি করেন তিনি।


প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ