সর্বশেষ সংবাদ :

এনজিও কর্মীর চাপে নারীর আত্মহত্যা

আক্কেলপুর প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে এহেড সোস্যাল অর্গানাইজেশন ‘এসো’ নামক এনজিরও ঋণের চাপে রোজিনা আক্তার (৩২) নামের এক নারী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি উপজেলার তিলকপুর ইউনিয়নের করমজি আদর্শপাড়া গ্রামে ঘটেছে।
এ ঘটনায় নিহতের মা বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেছেন। নিহত রোজিনা আক্তার (৩২) ওই গ্রামের কলিমউদ্দীনের মেয়ে এবং ১২ বছর বয়সী এক কন্যা সন্তানের জননী।
পরিবার, থানা পুলিশ সহ স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় তিন বছর পূর্বে ছেলে ও মেয়ের নামে এহেড সোস্যাল অর্গানাইজেশন (এসো) এনজিও তিলকপুর শাখার থেকে এককালীন ৫০ হাজার টাকা উত্তোলন করে নিয়ে উধাও হয়ে যান পিতা কলিমউদ্দীন। সেই সময় থেকে ঋণের টাকা পরিশোধের জন্য ছেলে সুমন ও মেয়ে রোজিনার উপর চাপ প্রয়োগ করতে থাকে ওই এনজিও’র কর্মীরা।
নির্ধারিত সময়ে ঋণের টাকা পরিশোধ করতে না পারায় এনজিও কর্মীরা তাদের বিভিন্নভাবে ভয়ভিতী প্রদর্শন করত। এরই ধারাবাহিকতায় গত ৩ জানুয়ারি সকালেও ঋণের টাকা নেওয়ার জন্য বাড়িতে আসে সেই এনজিওর মাঠকর্মী খাবির হোসেন। টাকা দিতে অপারগ হওয়ায় পরে ওইদিন বিকেলে সেই এনজিও থেকে দুইজন অজ্ঞাত ব্যক্তি আসে।
এসময় রোজিনা নিজ ঘরে ফ্যানের সাথে ওড়না পেচিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। জানালা দিয়ে ছোট একটি শিশু তার ঝুলন্ত লাশ দেখতে পেয়ে চিৎকার করলে স্থানীয়রা দরজা ভেঙ্গে তার ঝুলন্ত লাশ উদ্ধার করে।
এ ঘটনায় মেয়ের মা ছালমা বেগম বাদী হয়ে ওই এনজিওর একজনকে আসামী করে থানায় মামলা দায়ের করেছেন।
নিহতের মা ছালমা বেগম বলেন, ‘এসো এনজিওর লোকজন আমার মেয়েকে টাকার জন্য চাপ দিত। তারা মামলা করবে, ধরে নিয়ে যাবে, মামলা করা হয়ে গেছে আপনার নামে এইসব বলে ভয়ভীতি দেখাতো। এই জন্যই আমার মেয়ে আত্মহত্যা করেছে।’
এসো এনজিও’র মাঠকর্মী খাবির হোসেন বলেন, ‘আমি নির্ধারিত দিনেই গিয়েছিলাম। রোজিনার সাথে দেখা হয়নি, তবে তার মায়ের সাথে দেখা হলে বলে আসি সে যেন অফিসে এসে সঞ্চয় ডিপিএস’র টাকা নিয়মিত করে দেখা করে আসে’।
এসো এনজিও’র তিলকপুর শাখা ব্যবস্থাপক গোলাম সরোয়ার হোসেন বলেন, ‘আমাদের এনজিও’র পক্ষ থেকে কোন গ্রাহককে চাপ দেওয়া হয় না। তাকেও কোন চাপ দেওয়া হয়নি। নির্ধারিত দিনেই তার কাছে টাকা নিতে যাওয়া হয়েছে। টাকা দিতে না পারায় মাঠকর্মী চলে এসেছিল। বিকেলে আমাদের কেউ যায়নি।’
আক্কেলপুর থানার অফিসার ইনিচার্জ (ওসি) আবু বক্কর সিদ্দিক বলেন, ‘খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়ে দেয়। এ ঘটনায় থানায় একটি নিয়মিত মামলা হয়েছে’।


প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ | সময়: ৪:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর