সর্বশেষ সংবাদ :

বছর শেষে উৎসবমুখর ভোট দেখলো রাজশাহী

স্টাফ রিপোর্টার : বছর শেষে এবার উৎসবমুখর পরিবেশে ভোট দেখলো রাজশাহী। বছরের শেষ কর্মদিবস বৃহস্পতিবার রাজশাহী সিটি করপোরেশনের ৩টি ওয়ার্ড, জেলার বাঘা পৌরসভা ও ২টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হলো । সকাল সাড়ে ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। আগে থেকে এসব ভোট নিয়ে নানা শঙ্কার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত কেনো অপ্রীতিকর ঘটনা ছাড়ায় শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয় ভোট।
বৃহস্পতিবার একযোগে রাজশাহী সিটি করপোরেশনের ৯ নম্বর সংরক্ষিত নারী আসন, জেলার বাঘা পৌরসভা, পুঠিয়ার ভাল্লুকগাছি ও শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। সরেজমিন এসব এলাকার ভোটকেন্দ্রে গিয়ে সর্বত্র উৎসবমুখর পরিবেশ দেখা যায়।
সকাল ১১টার নগরীর খোজাপুর এলাকার রাজশাহী দারুস সুন্নাহ দাখিল মাদরাসা ও ডাশমারী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দেখা যায় নারী ভোটারদের ব্যাপক উপস্থিতি। ভোটাররা বলছেন, ইভিএম-এ দ্রুত সময়ের মধ্যে ভোট দেওয়া সম্ভব হচ্ছে। এই ওয়ার্ডের ভোটাররা প্রথম ইভিএম মেশিন এর মাধ্যমে ভোট প্রদান করলেন। নারী-পুরুষ মিলে এই ভোটকেন্দ্রে মোট ভোটার ছিলো ৪ হাজার ২৫৮ জন।
ভোটার তানজুম তাবাসসুম (৩৫) জানান, এতদিন শুনেছি ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হয়। এই প্রথম ইভিএমের মাধ্যমে ভোট দিলাম। অনেক ভালো লাগছে, এটি একটি নতুন অভিজ্ঞতা। প্রথমাবস্থায় বুঝতে পারিনি, পরে কেন্দ্রের ভেতরে থাকা ভোটগ্রহণ কাজে নিয়োজিত লোকজন বুঝিয়ে দিয়েছেন। রোকেয়া ইসলাম (৫৫) নামের আরেক ভোটার বলেন, মনে করলাম ভোট দিতে দেরি হবে, কিন্তু এসে দেখছি ইভিএম সবচেয়ে সহজ পদ্ধতি। সকালে আমার দেবর বলল, ভোট দিতে যাও দেরি হবে না। কারণ মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হচ্ছে। এসে দেখি তাই হলো। লাইনে দাঁড়ানো থেকে শুরু করে ১৫ থেকে ২০ মিনিট সময় লেগেছে ভোট দিতে।
রাজশাহী জেলা নির্বাচন কার্যালয় জানায়, সিটি করপোরেশনের সাধারণ ২৫, ২৮ ও ২৯ নম্বর ওয়ার্ডে শূন্যপদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে শান্তিপূর্ণভাবে। এর মধ্যে মহানগরীর বোয়ালিয়া ও মতিহার থানা এলাকার ১৩টি ভোটকেন্দ্রের ১১১টি বুথে ইভিএম মেশিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় উৎসবের আমেজে।
উপ-নির্বাচনে ৩টি ওয়ার্ড মিলে প্রায় ৪০ হাজার ভোটার। এই নির্বাচনে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করেন। সিটি করপোরেশনের এই উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলওয়ার হোসেন জানান, সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হয়েছে। ভোটগ্রহন চলাকালীন কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আইনশৃঙ্খলা বাহিনীও নিরাপত্তা জোরদার করে তারা সতর্ক ছিলেন।
এদিকে, রাজশাহীর বাঘা পৌরসভা নির্বাচনে ৫ জন মেয়র, ৯টি ওয়ার্ডে কাউন্সিলর ৩৬ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ১৩ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে একজন আওয়ামী লীগের দলীয় নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য চারজন স্বতন্ত্র প্রার্থী। এখানেও ইভিএম মেশিন ভোটগ্রহণের জন্য ১১ জন প্রিজাইডিং অফিসার, ৯০ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ১৮০ জন পোলিং অফিসার নিযুক্ত ছিলেন। শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য প্রতিটি কেন্দ্রে একজন পুলিশ উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে ৪ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য ছিলেন। এখানেও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহন অনুষ্ঠিত হয়েছে।
রাজশাহীর বাঘা পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার আবুল হোসেন জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে ১১টি কেন্দ্রে ভোটগ্রহণ সম্পুর্ণ হয় উৎসবমুখর পরিবেশে। এখানে মোট ভোটার ৩১ হাজার ৬৬৯। এছাড়া রাজশাহীর পুঠিয়া উপজেলার ভাল্লুকগাছি ও শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের ভোটগ্রহনও অনুষ্ঠিত হয়েছে উৎসবের আমেজে। এই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৭ হাজার ৪৯০ জন। রাজশাহীর পুঠিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, ২৬টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। কোথাও কোনো উত্তেজনা কিংবা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তিনি জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সতর্ক অবস্থানের কারনে সর্বত্র ভোটের উৎসব লক্ষ্য করা গেছে।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ | সময়: ৫:৫৩ পূর্বাহ্ণ | সুমন শেখ