বোলারদের তাণ্ডবে ২ দিনেই প্রোটিয়াদের হারিয়ে দিলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক: একটি দল যদি দুই ইনিংসের প্রথমটিতে ১৫২, দ্বিতীয়টিতে ৯৯ রানে অলআউট হয়ে যায়, তাহলে সেই দলের পরাজয় কতদ্রুত হতে পারে- একবার কল্পনা করুন তো! দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে এমনটাই ঘটেছে ব্রিসবেনে। স্বাগতিক অস্ট্রেলিয়ার দুর্র্ধষ বোলিংয়ের সামনে দুই ইনিংস মিলিয়ে ২৫১ রান করে দুই দিনেই টেস্ট হেরেছে প্রোটিয়ারা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ের ব্যবধান ছিল ৬ উইকেটের। চতুর্থ ইনিংসে জয়ের জন্য মাত্র ৩৪ রান তুলতে গিয়েই ৪ উইকেট হারিয়েছে তারা। লক্ষ্যটা যদি ১৫০ প্লাসও হতো, তাহলে হয়তো এই টেস্টের ফল ভিন্নও হতে পারতো। এই টেস্টেই ৩০০ উইকেটের মাইলফলকে পৌঁছেছেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। তিনি হচ্ছেন সপ্তম অসি বোলার, যিনি এই মাইলফলকে পৌঁছালেন। রাশি ফন ডার ডুসেনকে সাজঘরের পথ দেখিয়েই ৩০০’র ক্লাবে নাম লিখে ফেলেন তিনি।
ব্রিসবেনে টস জিতে প্রথম দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠায় স্বাগতিক অষ্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে অসি বোলারদের তোপের মুখে কেবল ১৫২ রান করে অলআউট হয়ে যায় প্রোটিয়ারা। সর্বোচ্চ ৬৪ রান করেন কাইল ভেরাইনে। ৩৮ রান করেন টেম্বা বাভুমা। ৩টি করে উইকেট নেন মিচেল স্টার্ক এবং নাথান লায়ন। ২টি করে উইকেট নেন প্যাট কামিন্স এবং স্কট বোল্যান্ড।
জবাব দিতে নেমে অস্ট্রেলিয়াও বড় স্কোর গড়তে পারেনি। অলআউট হয়ে যায় ২১৮ রানে। ট্রাভিস হেড সর্বোচ্চ ৯২ রান করেন। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ স্টিভেন স্মিথ ৩৬ রান করেন। প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা নেন ৪টি উইকেট। ৩ উইকেট নেন মার্কো জানসেন, ২ উইকেট নেন অ্যানরিখ নরকিয়া এবং ১টি নেন লুঙ্গি এনগিদি।
৬৬ রানে পিছিয়ে থেকে আজই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। কিন্তু দেখা গেলো নিয়মিত বিরতিতে উইকেট পড়ছে। সর্বোচ্চ ৩৬ রান করলেন খায়ো জোন্ডো। তিনি থাকেন অপরাজিত। ২৯ রান করেন টেম্বা বাভুমা। ১৬ রান করেন কেশভ মাহারাজ। বাকিরা দুই অঙ্কের ঘরও স্পর্শ করতে পারেননি। শেষ পর্যন্ত ৯৯ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা।
জয়ের লক্ষ্যে ৩৪ রান করতে নেমে উসমান খাজা (২), ডেভিড ওয়ার্নার (৩), স্টিভেন স্মিথ (৬) এবং ট্রাভিস হেড (০) আউট হয়ে যান। মার্নাস ল্যাবুশেস ৬ রানে অপরাজিত থাকেন এবং ক্যামেরন গ্রিন কোনো রান করতে না পালেও অপরাজিত ছিলেন।


প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ