সর্বশেষ সংবাদ :

সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয়

স্টাফ রিপোর্টার : সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গিকারের মধ্যে দিয়ে নানা অনুষ্ঠান আয়োজন ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে রাজশাহীর সর্বত্র্র উদযাপন হলো মহান বিজয় দিবস। শুক্রবার সূর্যোদয়ের পরপরই রাজশাহী পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনি করার মাধ্যমে মহানগরে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। এর আগে দিবসটির প্রথম প্রহরে নগরীর ভুবনমোহন পার্ক ও রাজশাহী কলেজ শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন সংগঠন ও শ্রেণিপেশার মানুষ।
সকাল সাড়ে ৭টায় রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় ও জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তারা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সকাল ৯টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে বিভাগীয় কমিশনার জিএসএম জাফর উল্লাহ্ আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। পর তিনি সেখানে বর্ণাঢ্য কুচকাওয়াজের মাধ্যমে অভিবাদন গ্রহণ করেন।
এদিকে সকাল ৭টায় রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বিশ^বিদ্যালয় শহীদ মিনার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও বধ্যভূমির স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালামসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এছাড়া দিবসটি উপলক্ষে বেলা ১১টায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৩টায় রিভারভিউ কালেক্টরেট স্কুলে নারীদের ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকেল ৪টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে রাজশাহী সিটি করপোরেশন বনাম বিভাগীয় কমিশনার একাদশ প্রীতি ফুটবল ম্যাচ, সন্ধ্যা ৬টায় কালেক্টরেট মাঠে মুক্তিযুদ্ধভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজিত হয়। দিবসটিতে সকাল-সন্ধ্যা পার্ক, জাদুঘর বিনা টিকিটে শিশুদের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়। চলচিত্র প্রদর্শণী ও মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য প্রদর্শন করা হয়। রাজশাহী নগরীর সরকারি হাসপাতাল, শিশুসদন ও কেন্দ্রীয় কারাগারে উন্নত মানের বিশেষ খাবার পরিবেশন করা হয়।
রাসিক : রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল ১১টায় নগর ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রাসিকের কাউন্সিলরবৃন্দ। এ সময় কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন নগরভবন মসজিদের পেশ ইমাম হাফেজ আবুল খায়ের।

এদিকে দিবসটি উপলক্ষে বাদ জুম্মা নগরীর সকল মসজিদে দোয়া ও মোনাজাত এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। বিকাল চারটায় মৃক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে রাজশাহী সিটি কর্পোরেশন বনাম জেলা ক্রীড়া সংস্থার মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচ শেষে চ্যাম্পিয়ন ও রানার আপ ট্রফি এবং অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
জেলা প্রশাসন : শুক্রবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং জেলা পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়।
সকাল সাড়ে ৭ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের শহিদ স্মৃতিস্তম্ভে বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ (এনডিসি), রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর ও সংস্থার প্রধান, রাজনীতিক, ব্যবসায়ী, সাংবাদিক, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দসহ নানা শ্রেণি-পেশার সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের শহিদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।
মহান বিজয় দিবস উপলক্ষ্যে সকাল ৯ টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন।
জাতীয় পতাকা উত্তোলন শেষে বিভাগীয় কমিশনার প্রধান অতিথির বক্তৃতা রাখেন। ইতিহাসের মহানায়ক স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদ ও ২ লাখ নির্যাতিত মা-বোনকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে বিভাগীয় কমিশনার বলেন, শহিদের আত্নত্যাগ কখনো বৃথা যায় না। শহিদদের আত্মত্যাগের মাধ্যমে অর্জিত হয়েছে আমাদের মহান বিজয়। তাঁরা আমাদেরকে বিশে^র দরবারে মাথা উঁচু করে দাঁড়াবার পথ তৈরি করে দিয়ে গেছেন।
তিনি বলেন, মুক্ত বাঙালি জাতি ধীরে ধীরে নানা চড়াই-উতরাই পেরিয়ে আজ উন্নয়নের মহাযাত্রায় মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিশে^র দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে মর্যাদা লাভ করেছে। মহান বিজয়ের ৫২তম বছরে এসে আমরা বেশ কিছু গৌরবময় সাফল্য অর্জন করেছি, যা বিশ^কে তাক লাগিয়ে দিয়েছে। বাংলাদেশ নিম্ন আয়ের দেশ হতে মধ্যম আয়ের দেশে রুপান্তরিত হয়েছে। আমরা বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট উৎক্ষেপণের গৌরব অর্জন করেছি। আমাদের মাথাপিছু আয় ২,৮২৪ মার্কিন ডলার।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বের বিস্ময় মন্তব্য করে বিভাগীয় কমিশনার বলেন, আজ বাংলাদেশ ডিজিটাল দেশে রুপান্তরিত হয়েছে। দেশের সর্বত্র ডিজিটালের ছোঁয়া লেগেছে। ঘরে বসে প্রায় সব ধরনের সেবা পাওয়া যায়।
এ সময় তিনি বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় মনোনিবেশের আহ্বান জানান। অনুষ্ঠানে রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বিভাগীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর ও সংস্থার প্রধান, রাজনীতিক, ব্যবসায়ী, সাংবাদিক, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
মহানগর আওয়ামীী লীগ: মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালনের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে শুক্রবার বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। কর্মসূচী সমূহের মধ্যে রাত ১২ টা ১ মিনিটে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয় থেকে বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে সেখানে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল এঁর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার। পথসভা সঞ্চালনা করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের যুগ্ম সম্পাদক আহ্সানুল হক পিন্টু।
রাবি: যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মহান বিজয় দিবস উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে এদিন ভোরে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
এদিন সকাল সোয়া ৭টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা শহীদ মিনারে, সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং সকাল পৌনে ৮টায় বধ্যভূমির স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।
এরপর সকাল পৌনে ৯টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল খেলাধুলা ও সকাল সাড়ে ৯টায় শেখ রাসেল মডেল স্কুল মাঠে স্কুলের আনন্দ মেলা অনুষ্ঠিত হয়। উপাচার্য এসব আয়োজনে প্রধান অতিথি হিসেবে পুরস্কার প্রদান করেন। এরপর সকাল ১০টায় সাবাস বাংলাদেশ চত্বরে বিএনসিসি, রোভার স্কাউট, রেঞ্জারের প্যারেড অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপাচার্য এই প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। দিবসের কর্মসূচিতে আরো ছিল সকাল সাড়ে ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন প্রাঙ্গণে স্কুল শিক্ষার্থীদের চিত্রাংকন প্রতিযোগিতা। প্রতিযোগিতা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও পুরস্কার প্রদান করেন উপাচার্য পত্নী অধ্যাপক তানজিমা ইয়াসমিন। বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্যদ্বয়সহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণও এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এছাড়া এদিন বেলা পৌনে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় স্মৃতিচারণ ও বীর মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান এবং আলোচনা সভা। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপাচার্য বীর মুক্তিযোদ্ধাদের শুভেচ্ছা জানান ও সম্মাননা স্মারক ক্রেস্ট উপহার দেন।
রাবি উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীরের সভাপতিত্বে এই অনুষ্ঠানে আলোচনা সভায় আলোচক ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক।
বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজিত কর্মসূচি ছাড়াও এদিন বিভিন্ন বিভাগসহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা এবং কর্মচারী তাদের রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের দ্বারা নিজ নিজ কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করে।
রুয়েট : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) নানা কর্মসূচির আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৯ টায় রুয়েট প্রশাসনের পক্ষ থেকে ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন মহান মুক্তিযুদ্ধে শহীদদের সম্মানে রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে রুয়েট শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, বিভিন্ন হল সহ অন্যান্যরা পৃথক পৃথক ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন অনুষ্ঠানে অংশ নেয়। এর পরপরই ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন ক্যাম্পাসে অবস্থিত শহীদ ছাত্রদের কবর জিয়ারত করেন।
এদিন রুয়েট শারীরিক শিক্ষা কেন্দ্রে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর ছেলে মেয়েদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগিতা, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী-শিক্ষার্থীদের অংশগ্রহণে মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে খেলাধুলার সহ বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়। বাদ জুম্মা রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে মহান স্বাধীনতাযুদ্ধে শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের হল সমূহে শিক্ষার্থীদের জন্য উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
রাজশাহী কলেজ : রাজশাহী কলেজ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বিজয় শোভাযাত্রা, ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। সূর্যোদয়ের সাথে সাথে কলেজ প্রশাসন ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক এবং উপাধ্যক্ষ প্রফেসর ওলিউর রহমানসহ বিপুল সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীর অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ মহোদয়ের নেতৃত্বে শহিদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর বিএনসিসি, রোভার স্কাউট, রেঞ্জার ইউনিটসহ বিভিন্ন বিভাগের ক্লাব ও সংগঠনের পক্ষ থেকে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়।
রাজশাহী ওয়াসা : মহান বিজয় দিবসে রাজশাহী ওয়াসা’র কনফারেন্স রুমে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) জাকীর হোসেন, ডিএমডি ( উপ ব্যবস্থাপনা পরিচালক, অর্থ ও প্রশাসন) এসএম তুহীনুর আলম,সচিব মোহাম্মাদ আবদুল হালিম টলষ্টয়, প্রধান প্রকৌশলী পারভেজ মামুদ, নির্বাহী প্রকৌশলী রেজাউল হুদা,ইকবাল হোসেন,মাহাবুবুর রহমান,হিসাব রক্ষণ কর্মকর্তা ( অতি:দা) আব্দুর রহমান,প্রধান রাজস্ব কর্মকর্তা মেহেদি হাসান,গোলাম খুর্শিদ, আব্দুল মালেক সহ অন্যান্য কর্মকর্তা কর্মচারিবৃন্দ ইপস্থিত ছিলেন।
রাজশাহী সরকারি মহিলা কলেজ : যথাযথ মর্যাদা ও উদ্দীপনায় “মহান বিজয় দিবস” উদ্যাপন উপলক্ষে সকাল ৯ ঘটিকায় কলেজ প্রাঙ্গণ থেকে নিউমার্কেট হয়ে নগর ভবনের সামনে দিয়ে কলেজের শহীদ মিনার চত্ত্বরে স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর কলেজ মিলনায়তনে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। পরবর্তীতে আলোচনা সভা আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীক।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয় : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যে দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করেছে। কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, শোভাযাত্রা, মুক্তিযুদ্ধের সকল শহিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে বিজয় দিবস উদযাপন শুরু হয়। এরপর সকাল ৯ টা ৩০ মিনিটে বিজয় শোভাযাত্রা বের করা হয়। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার-এর নেতৃত্বে শোভাযাত্রাটি স্থায়ী ক্যাম্পাসের প্রধান ফটক হতে যাত্রা শুরু করে চত্বরের উত্তর পাশে অবস্থিত অস্থায়ী স্মৃতিফলকে পুষ্পাঞ্জলী অর্পণের মধ্যে দিয়ে শেষ হয়।
শোভাযাত্রা পরবর্তী অনুষ্ঠানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার। প্রধান অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মো. আবুল কাশেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক, ট্রেজারার প্রফেসর ড. মো. ফয়জার রহমান ও রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল। উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডীন, বিভাগীয় প্রধান এবং কো-অর্ডিনেটরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (এনবিআইইউ) যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান বিজয় দিবস উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে রাজশাহী মহানগরীর চৌদ্দপাই-এ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ভবনে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করা হয়। এছাড়া মহান বিজয় দিবসে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের মাননীয় চেয়ারম্যান অধ্যাপক রাশেদা খালেক ইউনিভার্সিটির ক্রয়কৃত নিজস্ব পরিবহণ বাসের উদ্বোধন করেন। এসময় ইউনিভার্সিটির উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক, কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলাম, রেজিস্ট্রার রিয়াজ মোহাম্মদ, প্রক্টর ড. আজিবার রহমানসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের বিভাগীয় প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
বিএমডিএ : বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয় রাজশাহী বরেন্দ্র ভবনে ও সকল জোন ও রিজন অফিসে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয় দিবসটি।
সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন ও রাজশাহী নগরীর কোর্ট এলাকায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি স্তম্ভে পুষ্পস্ববক অর্পনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়।
পরে বিএমডিএ সম্মেলন কক্ষ-১ এ মহান বিজয় দিবস-২০২২ এ সকল শহীদ মুক্তিযোদ্ধাদের স¥রনে এক মিনিট নিরবতা পালন ও রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।
এরপর ভিডিও চিত্রের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম তুলে ধরা হয়ও বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক আব্দুর রশীদের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) অতি: প্রধান প্রকৌশলী শামসুল হোদা, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. আবুল কাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শরীফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল লতিফ, বিএমডিএ সচিব শরিফ আহম্মেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জনাব মো: নাজিরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জনাব এ.টি.এম মাহফুজুর রহমান, নির্বাহী প্রকৌশলী জনাব শিবির আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুর রহমান, নির্বাহী প্রকৌশলী সুমন্ত কুমার বসাক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান প্রমুখ উপস্থিত ছিলেন।
রামেক : নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবসে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাক্তার নওশাদ আলী, হাসপাতাল পরিচালকসহ চিকিৎসক ও ছাত্র সংগঠন। সকালে কলেজ প্রাঙ্গনে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।
শুরুতেই রাজশাহী মেডিকেল কলেজ অধ্যক্ষ প্রফেসর ডাক্তার নওশাদ আলী কলেজের শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের নিয়ে শহীদ বেদীতে ফুল দিয়ে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে লাখো শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর শ্রদ্ধা নিবেদন করেন রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানি। সভাপতি ডাক্তার তবিবুর রহমান শেখের নেতৃত্বে স্বাধীনতা চিকিৎসক পরিষদ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। একাত্তরের শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন ছাত্রলীগ মেডিকেল কলেজ শাখা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, বি এম এ, নার্সিং কলেজ সহ সকল বিভাগের চিকিৎসক এবং কর্মকর্তা কর্মচারীরা। শ্রদ্ধা নিবেদন শেষে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে একটি বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি লক্ষ্মীপুর মোড় ঘুরে কলেজ প্রাঙ্গনে এসে শেষ হয়। এরপর রাজশাহী মেডিকেল কলেজ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।
সিসিবিভিও : সিসিবিভিও-রাজশাহী পরিচালিত ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী-এর সহায়তায় “রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী”-এর আওতায় রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার কাকনহাট পৌরসভা শহীদ মিনারে রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপিত হয়।
দিবসটি উপলক্ষ্যে ৫০টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের সদস্যগণ, কাকনহাট পৌরসভার জনগণসহ এলাকার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, নারী-পুরুষ ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণ র‌্যালি, শহীদ মিনারে পুস্প স্তবক অর্পণ ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন।
রাকাব : মহান বিজয় দিবস উপলক্ষে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে রাজশাহী জেলা প্রশাসন চত্বরের স্মৃতিস্তম্ভে সকালে মহান মুক্তিযুদ্ধে দেশের জন্য আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হক। এ সময়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক আতিকুল ইসলাম; প্রধান কার্যালয়ের প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম; প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধানগণ; প্রজেক্ট ডাইরেক্টর, এসইসিপি, রাজশাহী; উপ-মহাব্যবস্থাপক, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী; জোনাল ব্যবস্থাপক রাজশাহী, রাকাব কর্মচারী সংসদ (রাজ-৬১১); রাকাব অফিসার্স এসোসিয়েশন; রাকাব অফিসার্স ফোরাম ও বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দসহ প্রধান কার্যালয়, প্রশিক্ষণ ইনস্টিটিউট; বিভাগীয় কার্যালয়, রাজশাহী; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী; এসইসিপি ও রাজশাহী সিটি কর্পোরেশনে অবস্থিত রাকাবের বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এর আগে প্রধান কার্যালয়ে সকালে সূর্যোদয়ের সাথে সাথে ব্যাংক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
গণ অধিকার পরিষদ: মহান বিজয় দিবস উপলক্ষে রাজশাহীতে বিজয় র‌্যালি ও শ্রদ্ধা অর্পণ করেছেন রেজা নূরের সংগঠন বাংলাদেশ গণ অধিকার পরিষদ । শুক্রবার সকাল ১১ টায় বাংলাদেশ ছাত্র,যুব ও গণঅধিকার পরিষদ রাজশাহী (জেলা, মহানগর ও রা.বি শাখার ) ব্যানারে সাহেব বাজার থেকে বিজয় র‌্যালি শুরু হয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ভুবন মোহন পার্ক শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন সংগঠনটির নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা গণঅধিকার পরিষদের আহ্বায়ক মীর শাহাজাহান আলী, সদস্য সচিব মোঃ সাহাবুল ইসলাম শহীদ প্রমুখ।
সেতারা এল্ডারলী কেয়ার সার্ভিস: মহান বিজয় দিবস পলক্ষ্যে সেতারা এল্ডারলী কেয়ার সার্ভিস এর উদ্যোগে ‘এক বেলা ভাত’ একটি মানবিক পদক্ষেপ এ কার্যক্রমের আওতায় পথচারীদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। শুক্রবার রাতে রাজশাহী রেলওয়ে স্টেশন এলাকায় অসহায় দু:স্থ মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়।
সেতারা এল্ডারলী কেয়ার সার্ভিস এর পরিচালক ড. ফেরদৌস আরা পারভীন প্রায় ৫০ জন অসহায় দুঃস্থ মানুষের মাঝে খাবার বিতরণ করেন। ড. ফেরদৌস আরা পারভীন আরও জানান, সেতারা এল্ডারলী কেয়ার সার্ভিস বিনামূল্যে স্বাস্থ্য সেবা ক্যাম্প পরিচালনা, বিনামূল্যে খাবার বিতরণ, শীতবস্ত্র বিতরণ, টিউবওয়েল প্রদান, অসহায় দুঃস্থ মানুষকে আর্থিক সহায়তা প্রদান কার্যক্রম পরিচালনা করে আসছে।
পবা: পবা উপজেলার আয়োজনে বিভিন্ন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য রাজশাহী-৩ (পবা মোহনপুর) আয়েন উদ্দিন। উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে এসব অনুষ্ঠানে অতিথি ছিলেন নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অভিজিত সরকার, উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভূঁইয়া, নওহাটা থানা অফিসার ইনচার্জ ফরিদ হোসেন, এয়ারপোর্ট থানা অফিসার ইনচার্জ মশিউর রহমানসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিক, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
বোয়ালিয়া ইনসানিয়াৎ ক্লাব: ক্লাবটির যুগ্ম সাধারণ সম্পাদক হারুণ-অর-রশীদ ফরহাদের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি করপোরেশনের ২০ নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম সরকার।
এছাড়াও উপস্থিত ছিলেন, ক্লাবের সভাপতি মনজুর হোসেন, সাধারণ সম্পাদক হাসান ইমাম মাসুম, সহ-সভাপতি আসগর হোসেন মনু, শরিফুল আবেদীন, আব্দুর রাকীব বুড়ো, অর্থ সম্পাদক আরশাদ মজিদ, শিক্ষা বিষয়ক সম্পাদক শফিউল আলম শফি, শিল্প সম্পাদক আহম্মদ হোসেন তুষার, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মিজানুর রহমান তুহিন, সমাজ কল্যাণ সম্পাদক শাহিনুর রশীদ শামীম ও প্রচার সম্পাদক তৌফিক আহমেদ সুমন প্রমূখ।
পবা আ’লীগ: পবা উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা মোহনপুর) সংসদ সদস্য আয়েন উদ্দিন। উপস্থিত ছিলেন নওহাটা পৌর আওয়ামী লীগ সভাপতি আজিজুল হক, সাধারণ সম্পাদক কামরুল হাসান, কাটাখালী পৌর আওয়ামী লীগ সভাপতি আবু সামা, পবা উপজেলা আওয়ামী লীগ দপ্তর সম্পাদক আব্দুল মাননান, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগ নেতা ফারুক হোসেন, নওহাটা পৌর প্যানেল মেয়র-২ দিদার হোসেন ভূলু।
রামেবি: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উদ্যোগে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন।
বাঘা: এদিন সাড়ে ৮ টায় আনুষ্ঠানিক ভাবে বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ লায়েব উদ্দিন লাভলু। উপস্থিত ছিলেন নির্বাহী অফিসার শারমিন আখতার ও বাঘা থানা অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন। এরপর উন্মুক্ত আকাশে রঙিন বেলুন ওড়ানো হয়। এতে শরিক হন বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী ও ইউপি চেয়ারম্যানগণ। এর আগে শহীদদের জন্য এক মিনিট নিরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়। এরপর শুরু হয় বাংলাদেশ পুলিশ, আনসার ভিডিপি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও ডিসপ্লে।
শিবগঞ্জ: উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ চত্বরে অস্থায়ী শহীদ দেবীতে প্রথমে পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক কমান্ডার বজলার রশিদ সনু, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, শিবগঞ্জ পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ নজমুল কবির মুক্তা ও সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খানসহ অন্যরা।
বড়াইগ্রাম: শুক্রবার মেয়র মাজেদুল বারী নয়নের সভাপতিত্বে প্রধান আলোচনা সভায় অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি। বিশেষ অতিথি হিসাবে উপজেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, সম্পাদক মিজানুর রহমান, যুব মহিলালীগের সহ-সভাপতি কোহেলী কুদ্দুস মুক্তি, পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুর রাজ্জাক সরকার, সম্পাদক অধ্যক্ষ মাহবুব উল হক বাচ্চু ও এমপি পুত্র আসিফ আব্দুল্লাহ বিন কুদ্দুস শোভন বক্তব্য রাখেন।
বাগমারা: শুক্রবার বেলা ১১ টায় উপজেলা নির্বাহী অফিসার এ,এফ,এম, আবু সুফিয়ানের সভাপতিত্বে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা প্রশাসন আয়োজিত মহান বিজয় দিবসে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে মুঠোফোনের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য ইঞ্জ. এনামুল হক।
মহাদেবপুর: মহাদেবপুরে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। জাতীয় পতাকা উত্তোলনের সময় মঞ্চে উপস্থিত ছিলেন প্রধান অতিথি মোঃ ছলিম উদ্দিন তরফদার সেলিম এমপি ৪৮ নওগাঁ-৩, জাতীয় দিবসের সকল কর্মসূচির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু হাসান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, সহকারী পুলিশ সুপার জয়, মহাদেবপুর থানা অফিসার ইনচার্জ মোজাফ্ফর হোসেন। পরে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীদের কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল ১০টায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিকেল ৩টায় প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
নিয়ামতপুর: মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী ও নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ ও নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে খাদ্যমন্ত্রী, উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন ফুল দিয়ে বীর শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। এরপর উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন, বিএনপি ও অঙ্গ সংগঠন, উপজেলা প্রেস ক্লাব, বেসরকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও তিয়ানসি প্রি-ক্যাডেট একাডেমীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে বীর শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান ও অফিসার ইনচার্জ আসাদুজ্জামান।
নওগাঁ আওয়ামী লীগ: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী ও নওগাঁ জেলা আওয়ামীলীিগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষে নিয়ামতপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদ, নওগাঁ জেলা আওয়ামীলীগের সাবেক সদস্য আবেদ হোসেন মিলন, সহ-সভাপতি, ফরিদ আহমেদ, সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লবের নেতৃত্বে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তাবক অর্পন করা হয়। বিএনপি: নিয়ামতপুর উপজেলা বিএনপির পক্ষ থেকে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুস্পস্তাবক অর্পন করা হয়। বেলা ৩টায় অস্থায়ী দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নিয়ামতপুর উপজেলা প্রেসক্লাব: নিয়ামতপুর উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন এর নেতৃত্বে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তাবক অর্পন করেন। এ সময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক জনি আহমেদ, সাংগঠনিক সম্পাদক শাহান শাহ, ক্রীড়া সম্পাদক আব্দুন মতিন, সদস্য, ইমরান ইসলাম, শাকিল আহমেদ।
এছাড়া হাজিনগর ইউনিয়ন আওয়ামীলীগ, চন্দননগর ইউনিয়ন আওয়ামীলীগ, ভাবিচা ইউনিয়ন আওয়ামীলীগ, নিয়ামতপুর ইউনিয়ন আওয়ামীলীগ, শ্রীমন্তপুর ইউনিয়ন আওয়ামীলীগ ও বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগ, চন্দননগর কলেজ, বালাতৈড় সিদ্দিক হোসেন ডিগ্রী কলেজসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পৃথকভাবে মহান বিজয় দিবস পালন করেন।
নওগাঁ: মহান বিজয় দিবস উপলক্ষে সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জনকে সাথে নিয়ে স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। পরে একে একে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামীলীগ, জেলা পরিষদ, সিভিল সার্জনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের মানুষ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
পোরশা: দিবসটিতে সকালে উপজেলা পরিষদ এবং স্থানীয় প্রশাসনের পক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী ও ইউএনও (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন। এছাড়াও তারা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি’র পক্ষে পুস্পস্তবক অর্পণ করেন। এসময় থানা অফিসার ইনচার্জ শাহ আলম সরদার, ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম, কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার, প্রানী সম্পদ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ওয়াজেদ আলী মৃধা, আওয়ামীলীগ সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারন সম্পাদক মোফাজ্জল হোসেন সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও ইউপি চেয়ারম্যান সহ নানা পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী ও ইউএনও (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেন নিতপুর সরকারি স্কুল এন্ড কলেজ মাঠে পোরশা থানা পুলিশ সদস্য ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রদের দেওয়া মার্চপাষ্টে ছালাম গ্রহন করেন এবং সংক্ষিপ্ত বক্তব্য শেষে ক্রীড়া প্রতিযোগীতার উদ্বোধন করেন। এসময় উপজেলা ভাইস কাজীবুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ (তদন্ত) শাহ্ আলম সরদার সহ বিভিন্ন কর্মকর্তা গণ উপস্থিত ছিলেন। অপরদিকে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও রাজনৈতিক দল দিবসটিতে নানা কর্মসূচি পালন করেন।
আক্কেলপুর: বিজয় দিবসের উপর আলোচনা সভায় প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে মহান বিজয় পালিত হয়েছে। বিজয় দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, থানার অফিসার ইনচার্জ আবু বক্কর সিদ্দীক, উপজেলা আ’লীগের সভাপতি অধ্যক্ষ মোকছেদ আলী, সাধারন সম্পাদক আহসান কবীর এপ্লবসহ বীর মুক্তিযোদ্ধাগণ ও উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।
গোমস্তাপুর: এদিন বিভিন্ন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন। এ সময় উপস্থিত ছিলেন এলাকার সাবেক সাংসদ ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জিয়াউর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু ও মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন,গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামসুল আজম, গোমস্তাপুর থানার ওসি মাহবুবুর রহমান, বীর মুক্তিযোদ্ধাগন,সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি,বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিকসহ সর্বস্তরের জনসাধারন। সন্ধ্যায় উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাঁচার আশা সাংস্কৃতি সংগঠন: শনিবার সন্ধ্যায় নওহাটা গরু হাট মাঠে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন।
বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠন এর সভাপতি মোস্তফা সরকার বিজলী এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বিশেষ অতিথি ছিলেন নওহাটা পৌরসভার মেয়র ও পবা উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজ, নওহাটা পৌরসভা আওয়ামীলীগের সভাপতি ও নওহাটা পৌর ১নং প্যানেল মেয়র আজিজুল হক, পবা থানা অফিসার ইনচার্জ ফরিদ হোসেন, পৌরসভা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান প্রমুখ।


প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২ | সময়: ৫:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ