বিশ্বকাপে ইউক্রেনে যুদ্ধবিরতির আকুতি ফিফা প্রেসিডেন্টের

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ চলাকালে ইউক্রেনে যুদ্ধবিরতির আকুতি জানালেন বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। এই সংকটের সমাধানের জন্য সব পক্ষকে এই টুর্নামেন্টকে ‘ইতিবাচক ট্রিগার’ হিসেবে ব্যবহার করতে বললেন তিনি।
ইন্দোনেশিয়ার বালিতে জি ২০-এর নেতাদের সঙ্গে মধ্যাহ্নভোজের সময় এই আহ্বান জানান ইনফান্তিনো। কাতারে মাসব্যাপী হতে যাওয়া বিশ্বকাপকে শান্তির অনন্য মঞ্চ হিসেবে দেখার পরামর্শ তার। ইনফান্তিনো বলেছেন, ‘আপনাদের সবার কাছে আমার অনুরোধ, বিশ্বকাপ চলাকালে এক মাসের জন্য অস্থায়ী যুদ্ধবিরতি কিংবা কিছু মানবিক পদক্ষেপ অথবা শান্তির প্রথম পদক্ষেপ হিসেবে সংলাপের দিকে যাওয়া যেতে পারে এমন কিছু ভাবুন।’
তিনি আরও বলেন, ‘আপনারা বিশ্বনেতা। ইতিহাসের গতিপথ প্রভাবিত করার সামর্থ্য আপনাদের আছে। ফুটবল ও বিশ্বকাপ আপনাদের ও বিশ্বকে একতা ও শান্তির অনন্য মঞ্চ উপহার দিচ্ছে। পাঁচদিনের মধ্যে শুরু হতে যাওয়া এই প্রতিযোগিতা হতে পারে ইতিবাচক ট্রিগার।’ বিশ্বকাপ শুরু হবে আগামী ২০ নভেম্বর, ফাইনাল ১৮ ডিসেম্বর। ইউক্রেনে হামলার কারণে এই বিশ্বকাপে নিষিদ্ধ করা হয়েছে রাশিয়াকে। ইউক্রেন এই আসরে অংশ নেওয়ার খুব কাছে ছিল, কিন্তু প্লে অফে ওয়েলসের কাছে হেরে যায়।


প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ