এবারের মৌসুমে ডিম ছেড়েছে ৫২ শতাংশ মা ইলিশ

সানশাইন ডেস্ক: চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ দেশের বিভিন্ন নদ-নদীতে ২৮ অক্টোবর মধ্যরাত থেকে শেষ হয়েছে ইলিশ প্রজনন মৌসুম। ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে এ বছর নেওয়া হয়েছে সর্বোচ্চ প্রস্তুতি। নদীতে অভিযান বাস্তবায়নে কাজ করেছেন জেলা ও উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ, নৌ-পুলিশ, কোস্ট গার্ড, নৌবাহিনীর সদস্যরা।
এছাড়া এ বছর দেশের ছয়টি অভয়াশ্রমে নৌ-পুলিশের অতিরিক্ত ১ হাজার ৭০০ সদস্য মোতায়েন করা হয়। যার সুফল হিসেবে এবারের মৌসুমে সর্বোচ্চ সংখ্যক মা ইলিশ ডিম ছেড়েছে বলে জানিয়েছেন চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইলিশ গবেষক ড. আশরাফুল আলম।
তিনি বলেন, এ বছর সর্বোচ্চ সংখ্যক ৫২ শতাংশ মা ইলিশ নদীতে ডিম ছেড়েছে। যা আগামী দিনে ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। তবে সেক্ষেত্রে আসন্ন মার্চ-এপ্রিল জাটকা মৌসুমে ইলিশের পোণাকে শতভাগ সুরক্ষা দিতে হবে। পাশাপাশি ৬৫ দিনের নিষেধাজ্ঞার সময়েও জাটকা ইলিশকে সাগরে অবাধে বিচরণের সুযোগ করে দিতে হবে। তাহলেই আমরা আশা করছি আগামীতে ইলিশের সরবরাহ আরও বাড়বে।
চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউট সূত্র জানায়, প্রতিবছরই মা ইলিশের ডিম ছাড়ার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। ২০১৬ সালে দেশে ইলিশের ডিম ছাড়ার পরিমাণ ছিল ৪৩ দশমিক ৪৫ ভাগ, ২০১৭ সালে ৪৬ দশমিক ৪৭ ভাগ, ২০১৮ সালে ৪৭ দশমিক ৭৫ ভাগ, ২০১৯ সালে ৪৮ দশমিক ৯২ ও ২০২০ সালে ৫১ দশমিক ২ শতাংশ, ২০২১ সালে ৫১ দশমিক ৭৬ শতাংশ ইলিশ নদীতে ডিম ছাড়ার সুযোগ পেয়েছে। এ বছর ৫২ শতাংশ মা ইলিশ ডিম ছেড়েছে। যা গত বছরের তুলনায় ০.২৪ শতাংশ বেশি।
দেশের ৭ হাজার বর্গ কিলোমিটার এলাকার নদ-নদীতে এবার প্রায় ৮ লাখ ৫ হাজার ৫১৫ কেজি ইলিশের ডিম উৎপাদিত হয়েছে। ফলে ৪০ হাজার ২৭৬ কোটি জাটকা যুক্ত হবে। যা গত বছর ছিল ৩৯ হাজার ৩১৬ কোটি জাটকা। এতে এ বছর ২ দশমিক ৪ শতাংশ ইলিশের পোনা উৎপাদনের সম্ভাবনা আছে।
ইলিশ গবেষক ড. আনিছুর রহমান বলেন, ইলিশ মাছ পরিভ্রমণ স্বভাবের। প্রজননের সময়টাতে ইলিশ সাগর ছেড়ে মোহনা ও নদ-নদীতে ছুটে আসে ডিম ছাড়ার জন্য। প্রজননের মৌসুমে অভয়াশ্রম কার্যক্রম বাস্তবায়নে প্রতিবছর দেশে ইলিশের সরবরাহ বাড়ছে। আশা করছি এ বছর প্রায় ৬ লাখ টন ইলিশ পাওয়া যাবে।
এ বারের প্রজনন মৌসুম সফল হয়েছে দাবি করে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান বলেন, জেলা টাস্কফোর্স, কোস্টগার্ড ও পুলিশ বিভাগের সহযোগিতায় মৎস্য বিভাগের সঙ্গে জড়িতরা প্রজনন মৌসুমে নিরলস পরিশ্রম করেছে। সম্মিলিত কার্যক্রমের ফলে এ বছর অভিযানও সফল হয়েছে। তাই আশা করছি যার সুফল আগামীতে এ দেশের মানুষ পাবে।
আশ্বিনের ভরা পূর্ণিমা ও অমাবস্যাকে কেন্দ্র করে নদীতে ডিম ছাড়ে মা ইলিশ। এ সময়ে ইলিশের প্রজনন মৌসুম হিসেবে মা ইলিশকে ডিম ছাড়ার সুযোগ করে দিতে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ২২ দিন নদ-নদী ও সাগরে মাছ ধরা বন্ধ করে সরকার।


প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ | সময়: ৭:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর