সর্বশেষ সংবাদ :

নিয়ামতপুরে বিষাক্ত শিশা কারখানা বন্ধের দাবী

নিয়ামতপুর প্রতিনিধি: নওগাঁর নিয়ামতপুরে বিষাক্ত শিশা তৈরীর কারখানা বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। মঙ্গলবার বেলা ৪টায় উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের শ্রীমন্তপুর ডাংগাপাড়া, মাদারীপুর, বালুকাপাড়াসহ আশ পাশের কয়েকশত নারী পুরুষ এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।
প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, শ্রীমন্তপুর ডাংগাপাড়া গ্রামের পাশে একটি পরিত্যাক্ত ইট ভাটায় বিভিন্ন ব্যাটারী পুড়ে শিশা তৈরী করছে। ফলে ঐ শিশা তৈরীর কারখানার আশ পাশের তিন কিলোমিটারের মধ্যে আবাদী জমির ধান চিটা হয়ে যাচ্ছে, গাছ মারা যাচ্ছে, শিশু ও বৃদ্ধ নারী পুরুষের শ^াস কষ্টসহ বিভিন্ন শারীরিক জটিলতা সৃষ্টি হচ্ছে।
বক্তারা আরো বলেন, এই বিষাক্ত শিশা তৈরীর কারখানা বন্ধের জন্য ইতোমধ্যে বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রচার হয়। এছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, নিয়ামতপুর থানার অফিসার ইনচার্জসহ বিভিন্ন সরকারী দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করলেও এর কোন সুষ্ঠু সমাধান হচ্ছে না। তারা রাতে ব্যাটারীগুলো যখন পুড়িয়ে শিশা তৈরী করে তখন তার বিষাক্ত গ্যাসে টিকে থাকায় দায়। অবিলম্বে বিশাক্ত শিশা তৈরীর কারখানা বন্ধের জোর দাবী জানায় এলাকাবাসী।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ডাংগাপাড়া গ্রামের বাসিন্দা জনি আহমেদ বলেন, আমি বিষাক্ত শিশা তৈরীর কারখানা বন্ধের জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও শিশা তৈরীর কারখানার ইট ভাড়ার মালিক রফিকুল ইসলামকে অনুরোধ জানালে তিনি আমাকে বিভিন্ন ভাবে হুমকি দেন এবং বলেন, ডাংগাপাড়া, মাদারীপুর গ্রামের মানুষের ক্ষতি হলে আমার কি? আমি মাসে মাসে জায়গার ভাড়া পেলেই হলো।
এ বিষয়ে চেয়ারম্যান রফিকুল ইসলাম বলেন, আমি তাকে নিষেধ করেছি। এখানে শিশা তৈরীর কারখানা করা যাবে না। তারা খুব শীঘ্রই চলে যাবে।


প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ