চাকুরী জাতীয়করণ দাবি : জয়পুরহাটে গ্রাম পুলিশদের মানববন্ধন

জয়পুরহাট প্রতিনিধি: স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অধীনস্থ ইউনিয়ন পরিষদের স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য গ্রাম পুলিশদের চাকুরী জাতীয়করণের দাবিতে জয়পুরহাটে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধনে জেলার সকল ইউনিয়ন পরিষদের ৩২০ জন গ্রাম পুলিশ অংশ নেয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, জয়পুরহাট জেলা গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়নের সভাপতি ইলিয়াস হোসেন, সহ-সভাপতি রুহুল আমিন, সাধারণ সম্পাদক দোলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক হজবর আলী ও মহিলা বিষয়ক সম্পাদক রাশেদা বেগমসহ অন্যরা।
মানববন্ধনে বক্তরা জানান, গ্রাম পুলিশ প্রজাতন্ত্রের স্বীকৃত কর্মচারী। গ্রামীণ আইনশৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত গ্রাম পুলিশের সদস্যরা সরকারের নির্দেশে প্রায় ৭০ প্রকারের কাজে ২৪ ঘন্টা দায়িত্ব পালন করে। কিন্তু শ্রম অনুযায়ী ন্যায্য মুল্য থেকে বঞ্চিত হচ্ছেন তারা। গ্রাম পুশিশের একজন দফাদার বেতন পান ৭ হাজার টাকা, আর মহল্লাদার পান ৬ হাজার ৫শ টাকা।
এই বেতনের ৫০% বহন করে স্থানীয় সরকার মন্ত্রনালয় আর ৫০% বহন করে ইউনিয়ন পরিষদ নিজস্ব আয় থেকে। এর মধ্যে সরকারি ৫০% নিয়মিত পেলেও ইউনিয়ন পরিষদ বাঁকী অংশ পরিশোধ করতে পারছেনা।
একদিকে বেতন কম ও বকেয়া থাকছে অন্যদিকে দ্রব্যমুল্যের ঊর্দ্ধগতির এই বাজারে মানববেতর জীবন যাপন করছেন তারা।
তাই অবিলম্বে গ্রাম পুলিশদের চাকুরী জাতীয়করণের দাবি জানান তারা। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্বারকলিপি প্রদান করেন তারা।


প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২ | সময়: ৬:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ