বাজারে শীতের সবজি, চড়া দাম

স্টাফ রিপোর্টার: শীত ঘরের দুয়ারে। ইতোমধ্যেই শীতের বাহারি সব সবজি উঠতে শুরু করেছে বাজারে। রাজশাহীর কাঁচা বাজারে মিলছে আগাম শীতকালীন নানা ধরনের সবজি। শুধু তাই নয়, বাজারে এসব সবজি মিললেও তা বিক্রি হচ্ছে বেশ চড়া দামেই।
রাজশাহী মহানগরীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। খুচরা বিক্রেতাদের অভিযোগ পাইকারি বাজারেই দাম চড়া। তাই বাধ্য হয়েই ক্রেতাদের কাছে বেশি দামে বিক্রি করতে হচ্ছে তাদের।
মোহনপুর উপজেলার বিদিরপুর পাইকারি সবজির বাজারে ঘুরে দেখা গেছে, আগাম শীতকালীন সকল প্রকার সবজির দাম চড়া। পাইকারি ব্যবসায়ীরা বলছেন, আমদানি কম থাকায় সবজির দাম দিন দিন বৃদ্ধি হচ্ছে।
রাজশাহীর সাহেব বাজারসহ বিভিন্ন কাঁচা বাজার ঘুরে দেখা যায়, ৪০ টাকা কেজির কম দরে বাজারে মিলছে না কোনো সবজি। আর উর্ধ্বমুখী দামের কারণে অসন্তোষ সাধারণ ক্রেতারা।
বিক্রেতারা বলছেন, বাজারে নতুন সবজি এলে শুরুর দিকে দাম একটু বেশি থাকে। এছাড়াও বিভিন্ন সবজির আমদানি কম থাকার কারণেও দাম একটু বেশি। তবে কিছুদিন পর এসকল সবজির দাম সাধারণ ক্রেতার নাগালেই থাকবে।
নগরী সাহেব বাজার কাঁচা বাজারে সবজি কিনতে আসা সিয়াম বলেন, যেহেতু হালকা হালকা শীত পড়তে শুরু করেছে তাই এখন বাসায় সবার শীতের সবজি খেতে পছন্দ করবে। কিন্তু বাজারে এসে দেখছি শীতের সবজিগুলোর বেশ চড়া দাম। যা আমাদের মত মধ্যবিত্ত পরিবারের একদম নাগালের বাইরে।
রাজশাহীর পবার বাগধানীএলাকার সবজি ব্যবসায়ী আফজাল জানান, কেজি প্রতি টমেটো ১৪০ থেকে ১৬০ টাকা, ফুলকপি ৭০ টাকা, বাঁধাকপি ৫০ টাকা, গাজর ১৬০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। এদিকে আলু ২৫ টাকা, শসা ৭০ থেকে ৮০ টাকা, সিম ১০০ থেকে ১২০ টাকা, মূলা ৪০ টাকা, বেগুন ৬০ টাকা, করলা ৬০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কাঁচা পেঁপে ৩০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, ঝিংগা ৬০ টাকা, কাঁকরোল ৬০টাকা, পটল ৪০ টাকা, লাউ প্রতি পিচ ৪০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। এছাড়াও বাজারে দেখা মিলছে লাল, হলুদ, সবুজ রঙের ক্যাপসিকামের। যা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা কেজিতে।
বাজার ঘুরে আরও জানা গেছে, আদা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, দেশি পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকা, রসুন ৯০ থেকে ১০০ টাকা করে কেজি। অন্যদিকে বেড়েছে ডিমের দামও। সাদা ডিমের হালি ৪৪ টাকা ও লাল ডিম ৪৬ টাকা করে বিক্রি হচ্ছে। অপরদিকে কেজিতে ১০ টাকা কমেছে বয়লার মুরগির দাম। বিক্রি হচ্ছে ১৭০ টাকা কেজি দরে। এছাড়াও সোনালী মুরগী ২৯০ থেকে ৩০০ টাকা, লেয়ার মুরগি ২৫০ থেকে ২৬০ টাকা, দেশি মুরগি ৪১০ থেকে ৪২০ টাকা ও হাঁস বিক্রি হচ্ছে ৪২০ টাকা কেজি হিসেবে।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২ | সময়: ৫:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর