সর্বশেষ সংবাদ :

আক্কেলপুরে রাস্তা নির্মাণে নিম্নমানের ইট ব্যবহার, প্রতিবাদ করায় হুমকি

আক্কেলপুর প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে নিম্ন মানের ইট ব্যবহার করে গ্রামীন রাস্তা নির্মাণ ও প্রতিবাদ করায় ঠিকাদারের লোকজন কর্তৃক গ্রামবাসীদের হুমকি দেওয়ার অভিযোগ ওঠেছে। ঘটনাটি উপজেলার সোনামুখী ইউনিয়নের কোলাগণিপুর পাকা সড়ক হতে হলহলিয়া মাজার পর্যন্ত সড়ক উন্নয়ন কাজের। তবে সড়ক উন্নয়ন কাজের নাম ফলকে উল্লেখ নেই কাজের কোন চুক্তি মূল্য।
সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, উপজেলার সোনামুখী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের কোলাগণিপুর পাকা সড়ক হতে হলহলিয়া মাজার পর্যন্ত প্রায় ৭’শ মিটার সড়ক উন্নয়ন কাজ চলতি বছরের ১৩ জানুয়ারী জাতীয় সংসদের হুইপ ও জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল-মাহমুদ স্বপন এম.পি উদ্বোধন করেন। নাম ফলকটিতে কাজের কোন চুক্তি মূল্য উল্লেখ নেই। কাজটি করছেন জয়পুরহাটের মাহবুব ট্রেডিং নামের টিকাদারী প্রতিষ্ঠান। তারা রাস্তাটির কাজে ব্যবহার করছেন নিম্ন মানের ইট ও ইটের গুড়া। এ বিষয়ে ঠিকাদারকে বারবার অবগত করেন ওই রাস্তা দিয়ে চলাচলকারী গ্রামবাসীরা। কিন্তু উল্টো ঠিকাদারের লোকজন হুমকি দেয় গ্রামবাসীদের। রাস্তা তৈরির অল্প দিনের মধ্যেই রাস্তা নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে এমটি দাবি করছেন গ্রামবাসীরা।
ওই গ্রামের বাসিন্দা আতাউর রহমান বলেন, ‘রাস্তার কাজে যে ইট ব্যবহার করা হচ্ছে তাকে নিম্নমানের ইট বলা হলেও কম বলা হবে। অত্যন্ত খারাপ মানের ইট দিয়ে জোর পূর্বক কাজ করছেন ঠিকাদার। আমরা ভাল মানের ইট দিয়ে কাজ চাই’।
একই গ্রামের হাবিবুর রহমান বলেন,‘ কাজ চলমান থাকা অবস্থায় ইটের গুড়া হয়ে কাদা হয়ে গেছে। আমরা কাজ ভাল করে করতে বলায় ঠিকাদারের লোকজন আমাদের হুমকি দিচ্ছে। তারা বলছে কারো কোন সমস্যা হলে পুলিশ দিয়ে ধরে নিয়ে যাওয়া হবে। আমাদের গ্রামবাসীদের কোন কথায় শুনছেনা। আমাদের গ্রামবাসীদের দাবী,আমরা ভাল মানের ইট দিয়ে রাস্তার কাজ করে চাই’।
অটো রিক্সা চালক সফিউল বলেন,‘ যে ইট দিয়ে রাস্তার কাজ করা হচ্ছে তা খুব খারাপ। এইভাবে রাস্তা তৈরি করে দিলে রাস্তাটি অল্প দিনেই নষ্ট হবে’। আক্কেলপুর উপজেলা প্রকৌশলী কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার সোনামুখী ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের কোলাগণিপুর পাকা সড়ক হতে হলহলিয়া মাজার পর্যন্ত প্রায় ৬’শ ৬০মিটার সড়ক উন্নয়ন কাজ পেয়েছেন জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার আফিফা কনস্ট্রাকশন। কাজটির মূল্য ৫২ লক্ষ ১৬ হাজার ৯৮০ টাকা।
ঠিকাদারী প্রতিষ্ঠান আফিফা কনস্ট্রাকশনের রায়হান বলেন,‘ কাজটি আমি পেয়েছি। কিন্তু বর্তমানে কাজটি করছে জয়পুরহাটের মাহবুব ট্রেডিং নামের টিকাদারী প্রতিষ্ঠান। কাজ নিম্ন মানের হচ্ছে এ বিষয়ে আমার কাছেও খবর এসেছে। এ বিষয়ে তাকে বলা হয়েছে।’
বর্তমান ঠিকাদার মাহবুব বলেন, ‘কাজটি কালভার্টসহ ৪৮ লক্ষ টাকা মুল্যে আমি করছি। বর্তমানে সকল সরঞ্জামের দাম বৃদ্ধি হওয়াই লোকসানে রয়েছি। সব কথায় কান দিতে নেই। আমার কোন লোক কাউকে হুমকি দেয়নি। ভালো মানের ইটই ব্যবহার করা হচ্ছে। ইটের সাথে হয়ত ভেকু মেশিনের ডাস্ট চলে এসেছে’।
আক্কেলপুর উপজেলা প্রকৌশলী রকিব হাসান বলেন, ‘ওই কাজটি নিম্নমানের হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে গত শুক্রবার কাজটি বন্ধ করে দেওয়া হয়েছে। তারপরও মাহবুব ট্রেডিং নামের টিকাদারী প্রতিষ্ঠান জোরপূর্বক আমাদের কাউকে না জানিয়ে আবার কাজটি শুরু করেছে। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’।
উপজেলা নির্বাহী অফিসার এস.এম হাবিবুল হাসান বলেন, ‘ ইতোমধ্যেই কাজ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান কাজের নির্দিষ্ট শর্ত না মেনে কাজ করেন তাহলে তার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। অভিযোগ প্রমানিত হলে তার লাইসেন্স বাতিল করার সুপারিশ করা হবে’।


প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২ | সময়: ৬:৫৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর