রাজশাহীতে ওষুধ কোম্পানিতে সাংবাদিক লাঞ্ছিত, গ্রেপ্তার চার

স্টাফ রিপোর্টার: রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সাধারণ সম্পাদক তানজিমুল হকের ওপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। রবিবার দুপুর ১২টার দিকে রাজশাহী নগরীর টুলটুলি পাড়ায় অবস্থিত ‘বায়োহার্বস আয়ুর্বেদিক’ নামের একটি ‘ভুয়া’ আয়ুর্বেদিক ওষুধ কোম্পানির প্রধান ফটকের সামনে কোম্পানিটির কর্মকর্তা-কর্মচারিরা এই হামলা চালায়। এই ঘটনায় ওই কোম্পানির চার কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।
গ্রেপ্তার আসামিরা হলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বেবীনগর গ্রামের হুমায়ুন কবীরের ছেলে মো. হিমেল (২৭) ও তার বড় ভাই তুষার (৩০), একই এলাকার ফরিজ উদ্দিনের ছেলে আনোয়ার হোসেন (২৮) এবং নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার বটলপুর গ্রামের নূরনবীর ছেলে নাছির উদ্দিন (৪০)।
এদিকে সাংবাদিক নেতার ওপর হামলার ঘটনায় নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে দুপুর ১টার দিকে ওই ‘ভুয়া’ আয়ুর্বেদিক ওষুধ কোম্পানিতে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় ও জেলা কার্যালয়। রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাসুম আলীর নেতৃত্বে এই অভিযান চালানো হয়। এসময় ওই কারখানায় নকল ওষুধ তৈরী, ট্রেড লাইসেন্স না থাকা ও ওষুধের মান নিয়ন্ত্রক কর্মকর্তা না থাকার দায়ে ভুয়া ওষুধ কারখানার মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া কারখানার কোনো কাগজপত্র না থাকায় ৬ মাসের জন্য কারখানাটি সিলগালা করে দেয়া হয়েছে।
অভিযান শেষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক হাসান আল মারুফ বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আমরা ওই আর্য়ুর্বেদিক ওষুধ কোম্পানিটিতে অভিযান চালাই। ওষুধের মান নিয়ন্ত্রক কোনো কর্মকর্তা কোম্পানিতে নেই। ভুগোল বিষয়ে স্নাতকোত্তর পাস একজনকে মান নিয়ন্ত্রক হিসেবে রাখা হয়েছে। এছাড়া অনুমোদনহীন বেশ কয়েকটি নকল ওষুধ পেয়েছি। এমনকি ওই কারখানাটির কোনো অনুমোদন কিংবা ট্রেড লাইসেন্স নেই। এজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিধি মোতাবেক কোম্পানির মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া লাইসেন্স না থাকায় কোম্পানিটি ৬ মাসের জন্য সিলগালা করে দেয়া হয়েছে।’ জব্দকৃত নক ওষুধ জনসম্মুখে ধ্বংসও করা হয়েছে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণের এই কর্মকর্তা।
প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, মহানগরীর টুলটুলি পাড়ায় ঘনবসতিপূর্ণ ওই চিপা রাস্তার ঘলির ভেতরে একটি ভাড়া বাসায় ‘ভুয়া’ এই ‘বায়োহার্বস আয়ুর্বেদিক’ নামের ওই কারখানাটির অবস্থান। প্রায় প্রতিদিন ভুয়া ওই ওষুধ কোম্পানির ৫-৭ টা গাড়ি দিয়ে সরু ওই রাস্তার ব্লক কোম্পানির কর্মীরা মালামাল উঠা-নামানোর কাজ করেন। এতে করে ঘনবসতিপূর্ণ ওই এলাকার বাসিন্দারা চলাচলে প্রতিনিয়ত চরম ভোগান্তিতে পড়েন। রবিবার দুপুর ১২ টার দিকে আরইউজের সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের ব্যুরো অফিসের স্টাফ রিপোর্টার তানজিমুল হক পেশাগত দায়িত্ব পালনের জন্য ওই আয়ুর্বেদিক ওষুধ কোম্পানিটির সামনে দিয়ে যাচ্ছিলেন। এসময় কোম্পানিটির মূল ফটকের সামনে প্রতিদিনের মত বেশ কয়েকটি গাড়িতে করে তারা মাল ওঠানামা করছিলেন। এতে সাংবাদিক তানজিমুল হককে বহনকারী প্রাইভেট কারটিসহ বেশ কয়েকটি যানবাহন আটকা পড়ে যান। দীর্ঘ সময় তার গাড়িটি চিপা গলির ভেতরে আটকা পড়ায় রাস্তা বন্ধ করে মালামাল নামানোর কারণ জানতে চান। এতে ওই কোম্পানির মালিক ও কর্মীরা ওই সাংবাদিক নেতার ওপর চড়াও হয়। এক পর্যায়ে তারা সাংবাদিক তানজিমুল হককে শারিরীকভাবে লাঞ্ছিত করে এবং তাকে বহনকারী প্রাইভেট কারটি ভাঙচুর করেন।
পরবর্তীতে সাংবাদিক নেতার ওপর হামলার খবর জানাজানি হলে রাজশাহীতে কর্মরত সাংবাদিকরা দ্রুত ঘটনাস্থলে যায়। পরে দুপুর ১টার দিকে সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে কোম্পানিটির প্রধান ফটকের সামনে রাজশাহীতে কর্মরত সাংবাদিকরা অবস্থান নেয়। এরই মধ্যে দুপুর দেড়টার দিকে কোম্পানির মালিক দুরূল হুদা, কর্মী সাঈদ বিশ^াস, মো. তুষার, হিমেল ও বাদলের নাম উল্লেখ করে অজ্ঞাত ১২-১৪ জনকে আসামি করে ভুক্তভোগী সাংবাদিক নগরীর কাশিয়াডাঙ্গা থানায় একটি মামলা দায়ের করেন। রবিবার বিকালে প্রায় ঘণ্টাব্যাপী কারখানাটিতে অভিযান চালিয়ে মামলার এজাহারভুক্ত দুই আসামিসহ ৪ জনকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর আন্দোলনরত সাংবাদিকরা তাদের আন্দোলন-কর্মসূচি প্রত্যাহার করে নেয়।
গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন কাশিয়াডাঙ্গা থানার উপ-পরিদর্শক (ডিউটি অফিসার) মোছা. ডেইজী খাতুন। তিনি বলেন, ‘সাংবাদিকের ওপর হামলার ঘটনায় কারখানা থেকে ৪জনকে গ্রেপ্তার করে থানায় আনা হয়। পরে তাদেরকে রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (কাশিয়াডাঙ্গা) মাধ্যমে রবিবার বিকালে তাদেরকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।
কাশিয়াডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম মাসুদ পারভেজ বলেন, ‘সাংবাদিকের ওপর হামলার ঘটনায় দায়ের করা মামলায় ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্য আসামিদেরকেও গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।’


প্রকাশিত: অক্টোবর ৩, ২০২২ | সময়: ৬:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ