বাঘায় মীনা দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার,বাঘা : ‘ নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা’প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় প্রতিবছরের ন্যায় মীনা দিবস উদযাপন করা হয়েছে। শনিবার সকালে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই দিবসটি পালন করা হয়।

সকাল ১১ টায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাঘা উপজেলা সহকারি কমিশনার (ভূমি)জুয়েল আহাম্মেদ । তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরেপড়া রোধের অঙ্গীকার নিয়ে প্রতিবছর বিশ্বে পালিত হয় ইউনিসেফ ঘোষিত মীনা দিবস। বাংলাদেশে ইউনিসেফের বড় অর্জন গুলির মধ্যে মীনা একটি । শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক উন্নয়নের পাশাপাশি বাল্যবিয়ে, পরিবারে অসম খাদ্য বণ্টন, শিশুশ্রম রোধ প্রভৃতি বিষয়ে সচেতন করা ও কার্যকর বার্তা পৌঁছানোর ক্ষেত্রে ‘মীনা’ চরিত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। মীনা শিশু-কিশোরদের মধ্যে ব্যাপক জনপ্রিয় বাংলা কার্টুন। এ কার্টুন তৈরি করেছে ইউনিসেফ। তিনি মানসম্মত শিক্ষা প্রদানের জন্য সকল শিক্ষকের প্রতি বিনিত আহবান জানান।

উক্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ও বাঘা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনজারুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মীর মোঃ মামুনুর রহমান ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান।

সভায বক্তারা বলেন, আমরা টেলিভিশনের পদ্দায় অনেকেই মিনা কাটুন দেখেছি। আমাদের দেশে- সরকার, এনজিও এবং বিভিন্ন সংগঠনের সহযোগিতায় জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) ঘোষিত এই দিবসটি প্রতিবছর সাড়ম্বরে উদযাপন করা হয়। এই দিবসে মীনা একটি উচ্ছল, প্রাণবন্ত ও সাহসী মেয়ের নাম। মীনা কার্টুন চরিত্রে মীনার বয়স ৯ বছর। এই কার্টুনের আরো দুটি চরিত্রের নাম মীনার ভাই রাজু আর পোষা পাখি মিঠু। লিঙ্গবৈষম্য রোধ, শিক্ষা, স্বাস্থ্য সচেতনতা ও শিশু নিরাপত্তার গুরুত্ব নিয়ে মীনা কার্টুনের গল্পগুলো তৈরি করা হয়েছে । সব শেষে আগত শিক্ষার্থীদের হাতে পুরুস্কার তুলে দেন অতিথি বৃন্দ।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২ | সময়: ৩:১৬ অপরাহ্ণ | সানশাইন