ভয়াবহ শীতের মুখোমুখি হতে যাচ্ছে ইউরোপ

সানশাইন ডেস্ক: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো প্রাকৃতিক গ্যাসের দাম কমানোর ব্যাপারে কিছু না করতে পারলে ‘পাঁচ থেকে ১০টি’ ভয়াবহ শীতের মুখোমুখি হবে বলে সতর্ক করে দিয়েছেন বেলজিয়ামের জ্বালানি মন্ত্রী টিনে ভ্যান ডের স্ট্রেটেন।
বেলজিয়ামের জ্বালানি মন্ত্রী বলেছেন, ইউরোপের দেশগুলোর উচিত অবিলম্বে গ্যাসের দাম কমানো। গ্যাস ও বিদ্যুতের দাম সংশোধন করা প্রয়োজন বলেও এক টুইট বার্তায় জানিয়েছেন তিনি। টিনে ভ্যান ডের স্ট্রেটেন আরো বলেছেন, ‘আমরা যদি এ বিষয়ে পদক্ষেপ না গ্রহণ করি, আগামী পাঁচ অথবা ১০টি শীত হবে ভয়াবহ। আমাদের অবশ্যই উৎস খুঁজতে হবে। এ নিয়ে কাজ করতে হবে।’
চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে দফায় দফায় বাড়ছে প্রাকৃতিক গ্যাসের দাম। মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের জবাবে ইউরোপের দেশগুলোতে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে রুশ গ্যাস কোম্পানি। ২০২১ সালে ইউরোপের দেশগুলোতে ৪০ শতাংশ গ্যাস সরবরাহ করেছিল রাশিয়া। অবশ্য জার্মানি জানিয়েছে, গ্যাসের সঙ্কটের দ্রুত সমাধানের পথ খুঁজছে তারা।
ইউরোপের দেশগুলোতে গ্যাস ও বিদ্যুতের দাম নাগালের বাইরে চলে যাচ্ছে। চলতি সপ্তাহে দাম রেকর্ড পর্যায়ে পৌঁছেছে।
এ নিয়ে মুখ খুলেছেন অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামার। তিনি বলেছেন, ‘জ্বালানির বাজারে এই মুহূর্তে যা ঘটছে তা আমাদের বন্ধ করতে হবে।’ একদিকে যখন ইউরোপের দেশগুলোতে গ্যাস সরবরাহ কমে গেছে, সেই সময় প্রতিদিন প্রায় ১০ মিলিয়ন ডলার মূল্যের গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া।


প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ