রাবির ‘এ’ ইউনিটের বিষয় পছন্দক্রম শুরু

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে মানবিক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের বিষয় পছন্দক্রম (সাবজেক্ট চয়েস) ফরম পূরণ শুরু হয়েছে। গতকাল শুক্রবার থেকে অনলাইনে শুরু হওয়া এই ফরম পূরণ কার্যক্রম চলবে আগামী ২৩ আগস্ট পর্যন্ত।
এবিষয়ে বুধবার বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ড. মো. ইলিয়াছ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের অন্তর্গত বিভিন্ন বিভাগের লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থী এবং গত ২৬ জুলাই ‘এ’ ইউনিটের বহুনির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত পরীক্ষায় উত্তীর্ণদের অনলাইনে সাবজেক্ট চয়েস ফরম আগামী ১৯ আগস্ট থেকে ২৩ আগস্টের মধ্যে বাধ্যতামূলকভাবে পূরণ করতে হবে।
তাছাড়া ‘এ’ ইউনিটে ভর্তির সুযোগ থাকবে না। এমনকি পছন্দক্রম প্রদানের পর তদনুযায়ী কোনো নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে, সে বিভাগে অবশ্যই ভর্তি হতে হবে। নতুবা ‘এ’ ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে এবং পরবর্তীতে ‘এ’ ইউনিটের কোনো বিভাগে ভর্তির কোনো ধরনের সুযোগ থাকবে না।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ২৫ আগস্ট বিভাগসমূহের নির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে পহেলা সেপ্টম্বর থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে (শুক্রবার ও শনিবার ব্যতীত) মেধা তালিকাভুক্ত পরীক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।
পরবর্তীতে আসন শূন্য হওয়া সাপেক্ষে শুধুমাত্র ভর্তি হওয়া প্রার্থীদের সাবজেক্ট চয়েসের ক্রমানুসারে স্বয়ংক্রিয়ভাবে বিভাগ পরিবর্তন করা হবে এবং তা নোটিশের মাধ্যমে জানানো হবে। সেক্ষেত্রে কোনো প্রার্থীকে বিশ্ববিদ্যালয়ে আসতে হবে না।
এর আগে, গত ২৬ জুলাই রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা উপস্থিতির হার ছিল ৯০ দশমিক ৮৬ শতাংশ। পরে ২ আগস্ট রাতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। পরীক্ষায় পাসের হার ছিল ৫৫ দশমিক ৩৪ শতাংশ।


প্রকাশিত: আগস্ট ২০, ২০২২ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ