মানুষের কষ্ট লাঘবে আরও পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

সানশাইন ডেস্ক: নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম সহনশীল পর্যায়ে নামিয়ে এনে সাধারণ মানুষের কষ্ট লাঘবে চলমান উদ্যোগগুলোর পাশাপাশি সরকার আরও কিছু পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভার সূচনা বক্তব্যে তিনি এ কথা বলেন।
রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার মানুষের কষ্ট উপলব্ধি করছে জানিয়ে তিনি বলেন, আমি জানি যে তেলের দাম বাড়ানোর ফলে আমাদের নিত্যপণ্যের দামটা বেড়ে গেছে, মানুষের কষ্ট হচ্ছে। যারা নিম্নবিত্ত, মধ্যবিত্ত বা ফিক্সড ইনকাম যাদের, নির্দিষ্ট আয়ে যাদের চলতে হয়, তাদের খুব কষ্ট হচ্ছে। এটা আমরা উপলব্ধি করতে পারি।
প্রথানমন্ত্রী বলেন, সাধারণের কষ্ট লাঘবে ১৫ টাকা কেজিতে ৫০ লাখ মানুষকে চাল কেনার সুবিধার পাশাপাশি প্রায় এক কোটি ‘বিশেষ পারিবারিক কার্ড’ দিয়ে ন্যায্যমূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করছে সরকার। আমাদের এ ধরনের আরও কিছু পদক্ষেপ নিতে হবে। যাতে করে আমাদের নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও সাধারণ মানুষ যেন কষ্ট না পায়।
শেখ হাসিনা বলেন, মানুষের ক্রয় ক্ষমতার বাইরে পণ্যের যে দাম বেড়েছে সেটাকে কীভাবে সহনশীল পর্যায়ে নিয়ে আসা যায় সেই ব্যবস্থা নেওয়া একান্ত জরুরি বলে আমি মনে করি। কারণ মানুষের জন্যইতো রাজনীতি করি। মানুষ কষ্ট পেলে আমারও কষ্ট হয়। আবারও নিজেদের উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এক ইঞ্চি জমিও অনাবাদি ফেলে না রেখে সবাইকেই কিছু না কিছু উৎপাদন করতে হবে। যেন সাধারণ মানুষের জীবন কষ্টে না পড়ে।


প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২ | সময়: ৫:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ