সর্বশেষ সংবাদ :

১১০ টাকায় বিক্রি হবে বাগমারার জব্দকৃত তেল

বাগমারা প্রতিনিধিঃ

রাজশাহীর বাগমারায় জেলা পুলিশের অভিযানে মোট ২৫ হাজার ৭৯৪ লিটার জব্দকৃত তেল বিক্রির অনুমতি দিয়েছে রাজশাহী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মারুফ আল্লাম। বাগমারা এলাকার টিসিবির অনুমোদিত ডিলারের মাধ্যমে জব্দকৃত তেল ১১০ টাকায় বিক্রির অনুমতি দেন আদালত। মঙ্গলবার বেলা ১২ টার দিকে রাজশাহী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এ নির্দেশনা প্রদান করেন।

আদালত সূত্র জানায়, রাজশাহী জেলা পুলিশের কর্তৃক জব্দকৃত ভোজ্যতেল রাষ্ট্রীয় আলামত। এগুলো দীর্ঘদিন সংরক্ষণ করা দুরূহ ব্যাপার। আবার দীর্ঘদিন ফেলে রাখলে এসব তেলের গুণগত মানও নষ্ট হবে। যেহেতু বর্তমানে দেশে ভোজ্যতেলের সঙ্কট ও তেলের মূল্য সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে চলে গেছে, সেহেতু বিজ্ঞ বিচারক ফৌজদারি কার্যবিধির ৫১৬ ধারার বিধি মোতাবেক জব্দকৃত তেল টিসিবির জন্য সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে টিসিবির অনুমোদিত ডিলারদের মাধ্যমে (তালিকা টিসিবি, রাজশাহী থেকে সংগৃহীত) সাধারণ ভোক্তাদের মাঝে খোলা বাজারে বিক্রির নির্দেশ দিয়েছে আমলি আদালত-২।
মঙ্গলবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের কোর্ট ইন্সপেক্টর মো. আব্দুর রফিক।

তিনি বলেন, বাগমারায় জব্দকৃত মোট ২৬ হাজার ৭২৪ লিটার তেলের মধ্যে ২৫ হাজার ৭৯৪ টিসিবি অনুমোদিত ডিলারের মাধ্যমে বিক্রির নির্দেশ দিয়েছেন রাজশাহী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মারুফ আল্লাম। বাকি ৯৩০ লিটার তেল বাগমারার মেসার্স মোবিদুল এন্টারপ্রাইজের মোবিদুল ইসলাম ও মেসাস বেলাল ট্রেডার্সের রফাতুল্লাহ প্রামাণিক নামের দুজন টিসিবির অনুমোদিত ডিলারকে জব্দকৃত তেল সাধারণ ভোক্তাদের মাঝে নায্যমূল্য ১১০ টাকায় বিক্রির অনুমতি দেন আদালত।

ইন্সপেক্টর আরও বলেন, জব্দকৃত তেল বিক্রির বিষয়ে বাগমারার অফিসার ইনচার্জকে (ওসি) বিলিব্যবস্থাপনা সম্পর্কিত কিছু নির্দেশনাও দিয়েছেন আদালত। সেগুলো হচ্ছে- ০.৩৫% বিক্রয় কর বাবদ প্রতি লিটার তেল ১০৫.৩৭ টাকায় বাগমারা থানা ডিলারদের বুঝিয়ে দেবেন। আদায়কৃত অর্থ বাগমারার ওসিকে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, রাজশাহী-এর হিসাবরক্ষক বরাবর প্রদান করবেন। পরে হিসাবরক্ষক রাষ্ট্রের ফেরতযোগ্য কোডে চালানযোগে ওই অর্থ জমা করবেন। চলতি মাসের ২৮ ও ২৯ মে বাগমারার ঝড়গ্রাম ও জলপাইতলায় বিক্রি শুরু হবে।

তেল বিক্রির সময় আইন-শৃঙ্খলা বজায় রাখা ও বিক্রয়-কার্যক্রম তদারকির জন্য একজন এসআইকে নিযুক্ত করবেন। বিক্রিয় কেন্দ্রে দুই লিটারের বেশি তেল যেন বিক্রি করা না হয় এবং প্রতি লিটার ১১০ টাকার বেশি দামে যেনো না বিক্রি হয় সেটিও এসআই নিশ্চিত করবেন। বিক্রয়-কার্যক্রম শেষ হওয়ার পরপরই একটি প্রতিবেদন অনতিবিলম্বে আদালতে পাঠানোর জন্যও বাগামারা থানার ওসিকে নির্দেশ দিয়েছেন আদালত বলেও জানান সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত পুলিশের এ কর্মকর্তা।

আদালতের নির্দেশনা ও জব্দকৃত তেল সাধারণ ক্রেতাদের মাঝে বিক্রির বিষয়ে বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাক আহম্মেদ বলেন, মঙ্গলবার দুপুরে আদালত কর্তৃক এ মর্মে একটি নির্দেশনা এসেছে। আমার পক্ষ থেকে আদালতের নির্দেশনা যথাযথভাবে পালনের চেষ্টা করব।

প্রসঙ্গত, গত ৯ মে রাতে বাগমারা উপজেলার তাহেরপুর বাজারপাড়া ও তেলিপাড়া এলাকার দুটি গুদাম থেকে ১৯ হাজার ২২৪ লিটার সয়াবিন এবং ৭ হাজার ৫০০ সরিষার তেল জব্দ করে জেলা পুলিশ। এই ঘটনায় তেল ব্যবসায়ী মো. শহিদুল ইসলাম স্বপনকে (৪০) গ্রেফতারও করা হয় সেদিন। তবে পালিয়ে যান মজুদকাণ্ডে যুক্ত স্বপনের বড় ভাই রফিকুল ইসলাম। তাদের দুজনের নামে ওই রাতেই বিশেষ ক্ষমতা আইনে মামলা হয় বাগমারা থানায়।

 

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: মে ২৪, ২০২২ | সময়: ৮:৫২ অপরাহ্ণ | Daily Sunshine