সর্বশেষ সংবাদ :

হাড়ুপুর ‘আই বাঁধে’ ভাঙ্গন

স্টাফ রিপোর্টার : রাজশাহীর পবা উপজেলার হাড়ুপুর এলাকায় সম্প্রতি নির্মাণ হওয়া আই বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। স্থানীয়রা বিয়টি নিশ্চিত করে জানিয়েছেন, গত রবিবার সকালে হঠাৎ বাঁধের এক পাশ তলিয়ে যায়। তারা জানিয়েছেন এই বাঁধ ভাঙ্গনের ফলে আগামী বর্ষায় এলাকাটি ঝুঁকির মধ্যে থাকবে।
মঙ্গলবার হাড়ুপুর এলাকা সংলগ্ন ওই বাঁধের ধারে কয়েকটি পরিবারের সাথে কথা হলে তারা জানান, দুই বছর হলো ১০ কোটি টাকা ব্যয় করে এই আই বাঁধটি নির্মাণ করা হয়েছে। রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের তত্ববধানে কাছ করেছেন সংশ্লিষ্ট ঠিকাদার। অথচ এখন বন্যা নেই শীত মৌসুমে এমন ভাঙ্গন দেখা দেওয়ায় অনেকেই হতাশ। এদিকে বাধঁটি ভাঙ্গনের ফলে পদ্মা পাড়ে নির্মিত রাজশাহীর হাইটেক পার্ক ঝুঁকির মধ্যে পরেছে। রাজশাহী পানি উন্নয়ন বোর্ড প্রতিবছরই উন্নয়নের নামে কোটি কোটি টাকা ব্যয় করছে পদ্মা নদীর বাধঁ সংস্কার ও নির্মাণের নামে। তবে তাদের কাজ মোটেও টেকসই হয় না। এই বাঁধটি টেকসই না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন এলাকাবাসীরা।
এবিষয়ে পানি উন্নয়ন বোর্ডের কয়েকজন ঠিকাদারের সাথে কথা হলে তারা জানান, হাড়ুপুরের এই বাঁধটি নবনির্মিত। বালু ফেলে বাঁধটি নির্মাণ করা হয়েছে। ব্যয় হয়েছে ১০ কোটি টাকা। দুই বছর হলো এর কাজ সমাপ্ত হওয়া। বালি দিয়ে নবনির্মিত বাঁধে এধরণের ভাঙ্গন স্বাভাবিক। বর্ষা শেষে নদীর পানি নামতে শুরু করলে তীর ও বাঁধে ভাঙ্গন দেখা দেয়। ভাঙ্গন দেখা দেয়া এই আই বাঁধে এর পর আবারো বালু ফেলে তার চতুর দিকে সিমেন্ট-পাথরের ব্লক দিয়ে তা ঘিরে দেয়া হবে। কয়েক ধাপে কাজের পর এই বাঁধটি টেকসই হবে। যা সকলকে নিরাপত্তা দিবে। এদিকে আই বাঁধে ভাঙ্গনের বিষয়ে কথা বলতে রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর মোবাইল নম্বরে কল করা হলে তিনি ফোন কেটে দেন।


প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২১ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ