নগরীতে সেন্ট লুইস স্কুলে ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে বিজ্ঞান মেলা

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে সেন্ট লুইস স্কুলের উদ্যোগে দিনব্যাপী বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় শিক্ষার্থীরা তাদের বিভিন্ন প্রকল্প প্রদর্শন করেন। শনিবার মহানগরীর কয়েরদাঁড়ায় অবস্থিত সেন্ট লুইস স্কুল প্রাঙ্গনে ফিতা কেটে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহাম্মেদ ও স্কুলের প্রধান শিক্ষক সিস্টার ছন্দা রোজারিও।
ছাত্র-ছাত্রীরা তাদের দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভন্ন বিষয় বিজ্ঞান মেলার প্রকল্পে তুলে ধরেন। যার মধ্যে বিদ্যুৎ উৎপাদন, কৃত্রিম বুদ্ধিমত্তা, পাওয়ার প্লান্ট, আধুনিক বসবাস যোগ্য নগরী, এল নিনো ও লা নিনার প্রভাব, সৌরশক্তি সেচ প্রকল্প, পরিবহন মডেল, ভূমিকম্প নির্ণয়ক এর জন্য এ্যালার্ম সার্কিট, গ্লোরিং ওয়াটার, উদ্ভিদের বিভিন্ন অংশ এবং মানব দেহের পঞ্চ ইন্দ্রিয়ের ধারনাও তুলে ধরার চেষ্টা করেন ক্ষুদে বিজ্ঞানীরা।
বিজ্ঞান মেলার উদ্বোধনী বক্তব্যে স্কুলের প্রধান শিক্ষক সিস্টার ছন্দা রোজারিও বলেন, ২০১৬ সালে এই স্কুলে আমার সঙ্গে আরও দুইজন সিস্টারকে সঙ্গে নিয়ে প্রথমবারের মতো সাহস করে ছেলেমেয়েদেরকে বিজ্ঞান সম্পর্কে শিক্ষা দেওয়ার জন্য আমি এই বিজ্ঞান মেলার আয়োজন করি।
রাজশাহী অঞ্চলে খ্রিস্টানদের ১৮টি স্কুলে আয়োজিত বিজ্ঞান মেলা থেকে ২০১৮ সালে ১৪ থেকে ১৭ টি প্রথম পুরস্কার এবং রাজশাহী জেলার বাইরে গিয়েও সেন্ট লুইস স্কুলের শিক্ষার্থীরা পুরস্কার অর্জন করে নিয়ে এসেছে বলেও জানান তিনি।
চতুর্থবারের মতো এই বিজ্ঞান মেলায় ছাত্র-ছাত্রীরা অনেক অভিজ্ঞ হয়েছে এবং বিজ্ঞান চর্চা আমাদেরকে অনেক সামনের দিকে নিয়ে যাবে বলেও জানান প্রধান শিক্ষক সিস্টার ছন্দা রোজারিও।
শিক্ষক মহিউদ্দীন মিঠু ও রত্না খাতুনের উপস্থাপনায় এবং শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাকদের উপস্থিতিতে বিজ্ঞান মেলা সকাল থেকে দুপুর পর্যন্ত চলে। সন্তানদের এমন ‘বিজ্ঞান মনস্ক’ ভাবে তৈরি করার জন্য স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান অভিভাবকরা।
উক্ত বিজ্ঞান মেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পবিত্র ধর্ম পল্লির পাল পুরোহিত ফাদার উইলিয়াম মুর্মু, ফাদার গমেজ ডমেনিক হাসদা প্রমুখ।


প্রকাশিত: মার্চ ১১, ২০২৪ | সময়: ৪:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ