সর্বশেষ সংবাদ :

আইসিসির নারী টি-টোয়েন্টি বর্ষসেরা হেইলি ম্যাথিউস

স্পোর্টস ডেস্ক: গেল বছর টি-টোয়েন্টিতে দারুণ পারফর্ম করেছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার হেইলি ম্যাথিউস। তাতে টি-টোয়েন্টিতে মেয়েদের বর্ষসেরা খেতাবটাও নিজের করে নিয়েছেন এই অলরাউন্ডার। এই পুরস্কার জয়ী দ্বিতীয় ক্যারিবীয় ক্রিকেটার তিনি। তার আগে ২০১৫ সালে জিতেছিলেন স্টেফানি টেলর।
গেল বছরের জানুয়ারিতে আইসিসি ঘোষিত চূড়ান্ত তালিকায় ম্যাথিউসের প্রতিদ্বন্দ্বী ছিলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার এলিস পেরি, ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার সোফি এক্লেস্টোন ও শ্রীলঙ্কার ব্যাটিং অলরাউন্ডার চামারি আতাপাত্তু। তবে এদের কেউ ম্যাথিউসকে টপকাতে পারেননি। গত বছর এই সংস্করণে ১৪ ম্যাচে ৬৩.৬৩ গড় ও ১৩২.৩২ স্ট্রাইক রেটে ৭০০ রান করেন ম্যাথিউস। এই সময়ে একটি সেঞ্চুরি ও ৪টি ফিফটি করেন তিনি। সেই সঙ্গে অফ স্পিনে ১৩ ইনিংসে বোলিং করে ১৬.২১ গড়ে নেন ১৯ উইকেট। সেরা বোলিং ১৪ রানে ৪ উইকেট, আয়ারল্যান্ডের বিপক্ষে।
গেল বছরে বিশ ওভারের বিশ্বকাপেও বেশ ভূমিকা রেখেছেন তিনি। মেয়েদের এই বৈশ্বিক আসরে ব্যাট হাতে ১৩০ রান করার পাশাপাশি চারটি উইকেটও শিকার করেন নারীদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ এক খেলোয়াড়। সঙ্গে চারটি ক্যাচও নেন। ম্যাথিউসের এই পুরস্কার জয়ের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বছরের শেষদিকে অস্ট্রেলিয়া সফর। ওই সফরে তিন টি-টোয়েন্টিতে দুটি ফিফটির সঙ্গে করেন একটি সেঞ্চুরি। দ্বিতীয় ম্যাচে ৬৪ বলে খেলেন ১৩২ রানের অবিশ্বাস্য ইনিংস। এছাড়াও এক ম্যাচে অপরাজিত ছিলেন ৯৯ রানে।


প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪ | সময়: ৬:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর