মন্ত্রিসভায় ডাক পেলেন যারা

সানশাইন ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় অর্জন করেছে আওয়ামী লীগ। বুধবার (১০ জানুয়ারি) দলটির নির্বাচিত ২২২ জন নতুন সংসদ সদস্য এরই মধ্যে শপথও নিয়েছেন। আজ বৃহস্পতিবার গঠন হতে যাচ্ছে নতুন মন্ত্রিসভা। এরই মধ্যে বিদায়ী সরকারের মন্ত্রিসভা থেকে বেশ কয়েকজন মন্ত্রী নতুন মন্ত্রিসভায় শপথ নেওয়ার জন্য মন্ত্রিপরিষদ থেকে ফোন পেয়েছেন। এছাড়াও নতুন কয়েকজনও ডাক পেয়েছেন বলে মন্ত্রিপরিষদসূত্রে জানা গেছে।
সূত্র জানিয়েছে, নতুন মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিতে ডাক পেয়েছেন ২৫ জন। বর্তমান মন্ত্রিসভার সদস্যদের মধ্যে যারা ডাক পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন, আ ক ম মোজাম্মেল হক (গাজীপুর-১), ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন (নরসিংদী-৪), আসাদুজ্জামান খান কামাল (ঢাকা-১২), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), তাজুল ইসলাম (কুমিল্লা-৯), আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪), ড. হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), মহিবুল হাসান চৌধুরী (চট্টগ্রাম-৯), ফরহাদ হোসেন (মেহেরপুর-১) ও ফরিদুল হক খান (জামালপুর-২)।
এছাড়াও নতুন করে যারা মন্ত্রিসভায় যুক্ত হতে ডাক পেয়েছেন কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), মেজর জেনারেল (অব.) আবদুস সালাম (ময়মনসিংহ-৯), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩) ও নাজমুল হাসান পাপন (কিশোরগঞ্জ-৬)।

নির্বাচিত এই ২৩ জন সংসদ সদস্য ছাড়াও দুজন টেকনোক্র্যাট (নির্বাচিত সংসদ সদস্য নন) হিসেবে মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ডাক পেয়েছেন সাবেক মন্ত্রী ইয়াফেস ওসমান এবং বার্ন ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন।
এছাড়াও মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন ১১ জন। তারা হলেন, সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), নসরুল হামিদ (ঢাকা-৩), জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭, মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪), খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২), জাহিদ ফারুক (বরিশাল-৫), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), রুমানা আলী (গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২) ও আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬)।
বর্তমান স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘মন্ত্রিপরিষদ থেকে ফোন পেয়েছি। আল্লাহর ইচ্ছায় আগামীকাল শপথ নিতে যাবো। এ মুহূর্তে আর কিছু বলতে পারছি না।’ আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে যোগাযোগ করলে বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আমন্ত্রণ পেয়েছি। আগামীকাল বঙ্গভবনে যাবো ইনশাল্লাহ। এই মুহূর্তে আর কিছু বলবো না। বাকি কথা শপথ নেওয়ার পর বলবো।’
নতুন মন্ত্রিসভায় কে কোন পদ পাচ্ছেন, তা এখনও জানা যায়নি। তবে নতুন মন্ত্রিসভায় ডা. দীপু মনি আবারও শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন বলে জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের এমনটা ইঙ্গিত দিলেও বলেন, ‘শপথ নেওয়ার পরই মন্ত্রী বিষয়টি সবাইকে অবহিত করবেন।’ এছাড়াও আসাদুজ্জামান খান কামাল, ড. হাছান মাহমুদ, নসরুল হামিদ, মহিবুল হাসান চৌধুরীও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন পেয়েছেন বলে নিশ্চিত করেছেন।


প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪ | সময়: ৭:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ