অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করে ঘুরে দাঁড়ালো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক: প্রথম দুই ম্যাচ নিজেদের করে নিয়েছিলো অস্ট্রেলিয়া। তৃতীয় ম্যাচে এসে আগের দুই পরাজয়ের ঝাল তুললো যেন স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। পচেফস্ট্রমে দক্ষিণ আফ্রিকার কাছে ১১১ রানের বিশাল ব্যবধানে হেরেছে অস্ট্রেলিয়া।
স্বাগতিকরা প্রথমে ব্যাট করে সংগ্রহ করেছিলো ৬ উইকেট হারিয়ে ৩৩৮ রান। জবাব দিতে নেমে ৩৪.৩ ওভারে ২২৭ রান তুলতেই অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়ানরা। এই জয়ে সিরিজে টিকে রইলো টেম্বা বাভুমার দল। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেছিলো দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি’কক এবং টেম্বা বাভুমা। ওপেনিং জুটিতেই ১৪৬ রান ওঠে। সেখানেই খেলা নিজেদের হাতে নিয়ে নেয় প্রোটিয়ারা।
দুই ওপেনারই অর্ধশতরান করেন। বেশি আক্রমণাত্মক খেলছিলেন ডি’কক। দেখে মনে হচ্ছিল তিনিই সেঞ্চুরি করবেন; কিন্তু ৮২ রান করে আউট হয়ে যান ডি’কক। বাভুমা করেন ৫৭ রান। ওপেনারদের পর দলের রানকে টেনে নিয়ে যান এইডেন মারক্রাম। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন তিনি। প্রথমে রিজা হেন্ডরিক্স ও এরপর মার্কো জানসেনের সঙ্গে জুটি বাঁধেন তিনি। আক্রমণাত্মক খেলেন মারক্রাম। পেসার থেকে স্পিনার, কাউকে রেহাই দেননি। মাত্র ৭৪ বলে ১০২ রানের ইনিংস খেলেন মারক্রাম। ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩৮ রান করে দক্ষিণ আফ্রিকা।
জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেড শুরুটা ভাল করলেও বড় রান করতে পারেননি। হেড ৩৮ রান করেন। ওয়ার্নার আগের ম্যাচে শতরান করেছিলেন। এই ম্যাচে ৭৮ রান করেন তিনি। আগের ম্যাচের আর এক শতরানকারী মার্নাশ লাবুশেন করেন ২৯ রান। নিয়মিত ব্যবধানে উইকেট পড়ছিল। ফলে কোনও জুটি তৈরি হয়নি। শেষ পর্যন্ত ৩৪.৩ ওভারে ২২৭ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১১১ রানে ম্যাচ জয় করে নেয় দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচের এক দিনের সিরিজ আপাতত ২-১ এগিয়ে অস্ট্রেলিয়া। এখনও বাকি দু’টি ম্যাচ।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩ | সময়: ৫:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ