এশিয়া কাপের দলই যাবে বিশ্বকাপে, ‘একটি জায়গা নিয়ে সমস্যা’

স্পোর্টস ডেস্ক: বিসিবি সভাপতি নাজমুল হাসান নানা সময়ে বলেছেন, এশিয়া কাপ ও বিশ্বকাপে অভিন্ন দল নিয়ে যাবে বাংলাদেশ। এই দুই আসরের জন্য অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের নাম ঘোষণার পর একই কথা আবার বলেছেন তিনি। তবে এশিয়া কাপের দল থেকে বিশ্বকাপ দলে একটি জায়গাতেই বদলের সম্ভাবনা দেখছেন বিসিবি প্রধান। সেই অনিশ্চয়তা মূলত তামিম ইকবালের চোট পরিস্থিতিকে ঘিরে।
এশিয়া কাপের দল ঘোষণার শেষ দিন শনিবার। সেদিনই জানা যাবে বাংলাদেশের হয়ে এশিয়ার শ্রেষ্ঠত্বের আসরে খেলবেন কারা। নিজ বাসভবনে শুক্রবার সংবাদমাধ্যমে বিসিবি সভাপতির আভাস, এশিয়া কাপের জন্য আপাতত ১৭ জনের দল দেবেন নির্বাচকরা। “আমার সঙ্গে কথা হয়নি, কখন ওরা (নির্বাচক কমিটি) দল ঘোষণা করবে। আমার জানা মতে, কালকে (শনিবার) দল ঘোষণা করার কথা। ওদেরও সমস্যা হয়েছে যে, যতক্ষণ পর্যন্ত না জানে অধিনায়ক কে হচ্ছে, তার সঙ্গে কথা না বলে স্কোয়াড দিয়ে দেওয়া, এটাও আবার তাদের জন্য একটা অসুবিধা।”
“সাধারণত আমরা যেটা করি, তালিকা তৈরি করে কোচ ও অধিনায়কের কাছে পাঠায় নির্বাচকরা। তাদের মতামত নেয়। সবার সঙ্গে আলাপ করে পরে স্কোয়াড ঘোষণা করে। সমস্যা হয়েছে, অধিনায়কের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। কোচও গতকাল এলো মাত্র। তো এখন আলাপ করে, আমার ধারণা কালকে দিয়ে দেবে স্কোয়াড।”
আগেই সরে দাঁড়ানোয় স্বাভাবিকভাবেই এশিয়া কাপের এই দলে থাকবেন না তামিম। তবে এরপর নিউ জিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপে খেলার লক্ষ্যে এখন পুনর্বাসন প্রক্রিয়ায় রয়েছেন অধিনায়কত্ব ছেড়ে দেওয়া অভিজ্ঞ এই ব্যাটসম্যান। লন্ডন থেকে ইনজেকশন নিয়ে ফেরার পর তামিমের যে পুনবার্সন পরিকল্পনা সাজানো হয়েছে, তাতে ২১ অগাস্টের আগে সবটুকু তীব্রতায় তিনি অনুশীলন শুরু করতে পারবেন না। অনুশীলন শুরুর পর অবস্থা বুঝে ধীরে ধীরে বাড়বে মাত্রা।
সব মিলিয়ে তাকে নিয়ে এখনই নিশ্চিতভাবে কিছু বলার সুযোগ নেই। তাই বিশ্বকাপের জন্য যথাযথ বিকল্প তৈরির আশায় এশিয়া কাপের দলে ওপেনিং পজিশন নিয়ে কিছু পরীক্ষা-নিরীক্ষা হতে পারে বলে মনে করেন বিসিবি সভাপতি। “আমাদের বিশ্বকাপ স্কোয়াড ও এশিয়া কাপ স্কোয়াড একই হওয়ার কথা। মানে এশিয়া কাপে যারা খেলবে, তারা বিশ্বকাপে যাবে। একটা জায়গা নিয়ে এখন একটু সমস্যা। যেহেতু আমরা নিশ্চিত নই, তামিম খেলবে কী খেলবে না… । মানে ও ফিট হলে তো খেলবেই, তবে ফিট হবে কি না, হলে কখন হবে, কবে খেলতে পারবে- এই যে একটা অনিশ্চয়তা, এটার জন্য আমাদের এখন বিকল্প ওপেনার রাখতে হবে।”
বিশ্বকাপে সম্ভাব্য বিকল্প তৈরি রাখতে এশিয়া কাপে নতুন কোনো ওপেনারকে পরখ করার ইঙ্গিতও দিয়ে রাখলেন বিসিবি সভাপতি। “আমি এটা এখনও জানি না। তবে ব্যক্তিগতভাবে আমি বলতে পারি, আমার মনে হয় এই এশিয়া কাপে ওপেনার আরও চেষ্টা করে দেখা হতে পারে। একজন বা দুজন ওরা দেখতে পারে। বিশ্বকাপের জন্য ট্রায়াল হতে পারে, যদি তামিম না খেলে। আর তামিম খেললে তো কোনো কথা নেই।”


প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩ | সময়: ৫:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ