বিশ্বসেরা গবেষকদের তালিকায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ৪৭ জন শিক্ষক

স্টাফ রিপোর্টার : বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন বাংলাদেশের ১৮০টি বিশ্ববিদ্যালয়ের ৯ হাজার ২৭৬ জন গবেষক। আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত ‘ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‌্যাংকিং-২০২৩’ এ নাম এসেছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আশিক মোসাদ্দিকসহ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ৪৭ জন শিক্ষকবৃন্দের।
আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং সংস্থা ‘আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স’ এ তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বের ২১৮টি দেশের ২১ হাজার ৯১৩টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৩ লাখ ৫৫ হাজার ১৮৫ জন বিজ্ঞানী ও গবেষক স্থান পান।
শীর্ষে উপ-উপাচার্য অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক ছাড়াও ‘আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-এর তালিকায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের যে ৪৭ জন গবেষক স্থান পান তাদের মধ্যে ইইই বিভাগের সুব্রত কুমার সরকার, ফার্মেসী বিভাগের মো. মাহবুবুর রহমান, সিআইআর(সেন্টার ফর ইন্টারডিসিপ্লিনারি রিসার্চ)-এর সুলতানা রাজিয়া, অর্থনীতি বিভাগের মো. আতাউল গনি ওসমানী, সিএসই বিভাগের মোছা. রাশিদা আখতার ও ড. আহমেদ হোসেন, ফার্মেসী বিভাগের তৃপ্তি রানী পাল, সিএসই বিভাগের মনিকা কবির, ইইই বিভাগের মোছা. শিউলী আখতার অন্যতম। উল্লেখ্য যে, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বর্তমানে স্থায়ী শিক্ষকের সংখ্যা ১৬৪ জন।
প্রফেসর ড. আশিক মোসাদ্দিক ফার্মেসী এবং চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ে রাজশাহী বিশ^বিদ্যালয়ের সকল বিজ্ঞানীদের মধ্যে ১ম স্থান অর্জন করেন। এছাড়াও তিনি বাংলাদেশের ফার্মেসী বিষয়ের বিজ্ঞানীদের মধ্যে ২য় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং সেরা ১০ জনের মধ্যে তিনি তৃতীয়। বর্তমানে তার প্রকাশনার সংখ্যা ১৪৫ টি। উল্লেখ্য যে বিশ্বের সেরা ২% বিজ্ঞানীর তালিকাকে বিশেষ মর্যাদাপূর্ণ তালিকা হিসেবে গণ্য করা হয়। প্রফেসর ড. আশিক মোসাদ্দিক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বের পাশাপশি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার, সেন্টার ফর ইন্টারডিসিপ্লিনারি রিসার্চ সেন্টারের দায়িত্ব পালন করছেন। গুগল স্কলার এ প্রফেসর ড. আশিক মোসাদ্দিক-এর সাইটেশনে সংখ্যা বর্তমানে ৪১৫৩ এবং এইচ- ইনডেক্স ৮০। উল্লেখ্য যে, ২০১১ সালে তিনি উন্নয়নশীল দেশ ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমী থেকে গবেষণায় অবদানের জন্য তরুণ বিজ্ঞানী গোল্ড মেডেল অর্জন করেন।


প্রকাশিত: জুলাই ৩, ২০২৩ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর