ট্রাক্টরের দাপটে ধুলোময় পথচারি

বদলগাছী প্রতিনিধি: নওগাঁর বদলগাছীতে যত্রতত্র মাটি ও বালু বহনকারী ট্রাক বেপরোয়া ভাবে চলাচল করায় ধুলো বালিতে হুমকীর মূখে পড়ছে পথচারীরা। ধুলোবালির মধ্যে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী সহ জনস্বাস্থ্য মারাত্বক হুমকীর মূখে পড়েছে।
ইটভাটার মাটি বহনকারী ট্রাক এমনভাবে চলাচল করছে যা দেখলে মনে হবে মাটি বহনকারী ট্রাক রাস্তায় ধুলোর হলি খেলছে। শুধু তাই নয়, রাস্তার ধারে বাসা বাড়ীতে ও থাকা মসকিল হয়ে পড়েছে। ট্রাকের মাটি রাস্তায় ছিটকে পড়ে পাকা সড়কে ধুলোবালিতে পরিপূর্ণ হয়েছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শত শত মাটি বহনকারি ট্রাক চলাচল করে একয় রাস্তাদিয়ে।
গোবরচাঁপা হইতে আক্কেলপুর সড়ক এবং চকগোপিনাথ মোড় হইতে পরশুরামপুর হয়ে রহিমপুর সড়কের ধুলোবালি উড়ে চলাচল মারাত্বকভাবে ব্যাহত হয়ে পড়েছে। এছাড়া কসবা রাস্তা নতুন মাটি কাটার আরোজরাজন্য হয়ে পড়েছে।
তাছাড়া মাটি বহকারী ট্রাক চলাচলের কারণে উপজেলার বিভিন্ন সড়কেও একই অবস্থা। ট্রাক চলার সময় ধুলোবালি উড়ে মেঘের মত ঢেকে আসে সড়ক। এই ধুলোবালির মধ্যে দিয়ে চলাচল করতে হচ্ছে স্কুলের কচিকাচা ছাত্র-ছাত্রীসহ পথচারীদের। যে ইটভাটাগুলো সড়কের ধারে মাটির স্তুপ রেখেছে যা ধুলোবালির সৃষ্টি করছে।
বদলগাছী আক্কেলপুর সড়কের মাধপাড়া হলদী ভাটার পাকা রাস্তার দুপার্শে মাটির স্তপ ট্রাক চলাচল জন্য রাস্তা কেটে দিয়েছে। সেখানে ধুলোবালিতে বায়ু দুষণ হয়ে মানুষ শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছে।
এবিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. কানিস ফারহানা বলেন ধুলোবালিতে শ্বাসকষ্ট সহ লিভার ক্যান্সার হতে পারে। বদলগাছী থানার ওসি আতিয়ার রহমান বলেন রাস্তাদিয়ে গাড়ী ত চলবেই তবে মাটি, বালু কাটা বৈধকিনা আমার জানা নেই।


প্রকাশিত: মে ১৬, ২০২৩ | সময়: ৫:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ