সর্বশেষ সংবাদ :

দাম বেড়েছে সৌদি রিয়ালের

সানশাইন ডেস্ক: হজ পালনের জন্য আগামী ২১ মে থেকে সৌদি আরবের উদ্দেশে যাত্রা শুরু করবেন যাত্রীরা। তবে এর আগেই সৌদি-বাংলাদেশ বিমান চলাচল বেড়ে গেছে। এর প্রভাব পড়েছে সৌদি মুদ্রা রিয়ালে। বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীদের হজের জন্য খরচ হচ্ছে প্রায় ৪ লাখ ৪৩ হাজার ৫২৯ টাকা (১৫ হাজার ৬২২ সৌদি রিয়াল)।
গত তিন মাসে ব্যাংকে সৌদি রিয়ালের দাম বেড়েছে প্রায় দুই টাকা। এক বছরের ব্যবধানে প্রতি রিয়ালের দাম বেড়েছে সাত টাকারও বেশি। ব্যাংকের পাশাপাশি রিয়ালের দাম বেড়েছে খোলাবাজারেও। এর ফলে হজযাত্রীদের খরচ বেড়ে যাচ্ছে।
প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে এ বছর মোট ১ লাখ ২৭ হাজার মানুষ হজ করতে পারবেন। মূলত, হজের খরচ যাত্রীরা আগেই পরিশোধ করে দেন। এর বাইরে প্রতি হজযাত্রী হজে যাওয়ার সময় বিদেশি মুদ্রা সঙ্গে নিয়ে যান। এবারও তার ব্যতিক্রম হবে না। এ জন্য গত এপ্রিল থেকে রিয়াল কেনা শুরু করেছেন হজযাত্রীরা। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে হজযাত্রীরা হজের খরচের বাইরে ১ হাজার ২০০ ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিয়ে যেতে পারবেন।
ব্যাংকাররা বলছেন, বিদেশ থেকে আসা, বিশেষ করে সৌদি ফেরত যাত্রীদের বেশিরভাগই শ্রমিক। তারা ব্যাংকে না এসে খোলাবাজার ও মানি চেঞ্জারে গিয়ে বিদেশ থেকে সঙ্গে আনা বৈদেশিক মুদ্রা বিক্রি করে থাকেন। এ কারণে ব্যাংকে রিয়ালের দাম বেড়েছে।
জানা গেছে, গত ৫ ফেব্রুয়ারি জনতা ব্যাংক প্রতি রিয়াল বিক্রি করেছে ২৯ টাকা ৫০ পয়সায়। ৫ মার্চ এ দাম বেড়ে হয় ৩০ টাকা ৫০ পয়সা। ৫ এপ্রিল ব্যাংকটি প্রতি রিয়াল বিক্রি করেছে ৩১ টাকা ২০ পয়সায়। এখনও একই দামে রিয়াল বিক্রি করছে ব্যাংকটি। এর চেয়ে ১০-২০ পয়সা কম বা বেশি দামে রিয়াল বিক্রি হচ্ছে অগ্রণী, রূপালী ও সোনালী ব্যাংকে।
তবে মতিঝিলের মানি চেঞ্জার ও খোলাবাজারে রিয়াল বিক্রি হচ্ছে ২৯ টাকা ৭৫ পয়সা থেকে ২৯ টাকা ৮৫ পয়সা দামে। আবার অনেক মানি চেঞ্জার ৫০০ রিয়ালের নোট বিক্রি করছে ২৯ টাকা ৮০ পয়সায় এবং ১০০ রিয়াল নোট ৩০ টাকা ৩০ পয়সায়। ২০২২ সালের মার্চে প্রতি রিয়ালের দাম ছিল ২৪ টাকা। মতিঝিলের খোলাবাজারের মুদ্রা ব্যবসায়ীরা জানান, এই সময়ে রিয়ালের চাহিদা অনেক। সে তুলনায় সরবরাহ কিছুটা কম। এর ফলে দাম কিছুটা বেশি। তবে ব্যাংকের চেয়ে খোলাবাজারে দাম এখনও কম।


প্রকাশিত: মে ৬, ২০২৩ | সময়: ৪:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ