বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ টিভি সম্প্রচার নিয়ে শঙ্কা

স্পোর্টস ডেস্ক: গত বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে টিভি সম্প্রচার নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। এবার এমনটাই দেখা যাচ্ছে ইংল্যান্ডে অনুষ্ঠেয় আয়ারল্যান্ড-বাংলাদেশ ওয়ানডে সিরিজকে ঘিরে। এখন পর্যন্ত বাংলাদেশের কোন টিভি চ্যানেল সম্প্রচার স্বত্ব কেনেনি। শেষ পর্যন্ত তারা কিনবে কিনা এটা নিয়েও আছে অনিশ্চয়তা।
স্বাগতিক বোর্ডই মূলত সম্প্রচার স্বত্ব বিক্রি করে থাকে। আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড এটি করছে তৃতীয় পক্ষ টোটাল স্পোর্টস ম্যানেজম্যান্টের (টিএসএম) মাধ্যমে। এই টিএসএম এর কাছ থেকে এখন পর্যন্ত দেশি কোনও টিভি চ্যানেল সম্প্রচার স্বত্ব কেনেনি। টিএসএম কর্তৃপক্ষের মারফতে বিষয়টি নিশ্চিত হয়েছে রাইজিংবিডি।
মূলত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) চলায় এই জটিলতা তৈরি হয়েছে। বাংলাদেশে যে দুটি চ্যানেল (টি-স্পোর্টস ও গাজী টিভি) নিয়মিত খেলা দেখায় তারা আইপিএল সম্প্রচার করছে। বড় অঙ্কের টাকায় আইপিএলের সম্প্রচার স্বত্ব কেনায় এই সিরিজ নিয়ে দেশি টিভি চ্যানেলগুলো এখন পর্যন্ত চুড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বলে জানিয়েছে টিএসএম।
টিএসএম বলছে, ‘এখন পর্যন্ত কোনও চ্যানেল চূড়ান্ত হয়নি। আলোচনা চলছে। কোনও চ্যানেলে দেখানো হবে কিনা এই মুহূর্তে আমি নিশ্চিত না। আইপিএলের কারণে জটিলতা তৈরি হয়েছে। আইপিএলের শর্ত অনেক কঠিন। এ জন্য হয়তো চ্যানেলগুলো আগ্রহ দেখাচ্ছে না। বাংলাদেশেতো সবকিছু শেষ মুহূর্তে হয়। দেখা যাক কি হয়। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।’
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেছেন, ‘এখন পর্যন্ত খেলা সম্প্রচার নিয়ে কোনও তথ্য নেই। এটা আয়ারল্যান্ডের বোর্ডের বিষয়। স্বাগতিক বোর্ড দেখে। তারা প্রোডাকশন করবে, তারা বিক্রি করবে। এটা তাদের ব্যাপার।’
এ ছাড়া টি-স্পোর্টসের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘এখন পর্যন্ত আমরা সম্প্রচার স্বত্ব কিনিনি, এখন পর্যন্ত যে তথ্য আছে তাতে না দেখানোর সম্ভাবনা বেশি। তবে আমরা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। শেষ পর্যন্ত কি হয় বলা যাচ্ছে না।’
উল্লেখ্য, মার্চ-এপ্রিলে বাংলাদেশ সফর করেছিল আয়ারল্যান্ড। তিন সংস্করণের সেই সিরিজ আয়ারল্যান্ডের কোনো চ্যানেলে দেখানো হয়নি। এই সিরিজও দেখাবে না। তবে টিএসএম জানিয়েছে, যুক্তরাজ্য ভিত্তিক ক্রীড়া বিষয়ক চ্যানেল বিটি স্পোর্টসে খেলা দেখানো হতে পারে।
আইসিসি ওয়ানডে সুপার লিগের তিন ওয়ানডে খেলবে বাংলাদেশ-আয়ারল্যান্ড। সিরিজটির আয়োজক এসেক্স। খেলা হবে চেমসফোর্ডের ক্লাউডি কাউন্টি গ্রাউন্ডে। ম্যাচগুলো হবে ৯, ১২ ও ১৪ মে। বাংলাদেশের জন্য এই সিরিজটি তেমন গুরুত্বপূর্ণ না হলেও আয়ারল্যান্ডের জন্য বাঁচা-মরার লড়াই।
বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে আইসিসি ওয়ানডে সুপার লিগে ৩০ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপে চলে যাবে আইরিশরা। আর ৩-০ ব্যবধানে জিততে না পারলে জুনে জিম্বাবুয়ের বিপক্ষে কোয়ালিফায়ারে মুখোমুখি হবে।


প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩ | সময়: ৪:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর