সর্বশেষ সংবাদ :

ঘোড়াঘাটে অধিক পরিমাণে ভুট্টা চাষ বাম্পার ফলনের সম্ভাবনা

ঘোড়াঘাট প্রতিনিধিঃ
দিনাজপুরের ঘোড়াঘাটে অধিক লাভের আশায় ধানের বদলে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। উপজেলায় এখন ভুট্টা চাষের বিপ্লব ঘটেছে, এতে কমেছে ধান সহ রবি মৌসুমের বিভিন্ন সবজি চাষ। উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা পূর্ণ করে ১৯৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। যা থেকে ২১৪৫০ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের সম্ভাবনা রয়েছে। লাভজনক বলে এ ফসল চাষে উৎসাহিত করতে উপজেলা কৃষি দপ্তর থেকে ৩৫০ জন কৃষককে বিনামূল্যে ২ কেজি করে ভুট্টার বীজ ও সার প্রণোদনা হিসেবে বিতরণ করা হয়েছে।

 

 

 

উপজেলার বুলাকীপুর, পালশা, সিংড়া, ঘোড়াঘাট ইউপি ও পৌর এলাকার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, ধানের পাশাপাশি অধিক পরিমান জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। ভুট্টার জমিতে কোথাও কোথাও মোচার ফুল আবার কিছু জমিতে ভুট্টা পাকা শুরু হয়েছে। উচ্চ ফলনশীলতা, জাতের ভিন্নতা ও রোপনের সময়কালের পার্থক্যের কারণে কোন জমিতে ভুট্টার মোচা বের হচ্ছে আবার কোনো কোনো জমিতে পাক ধরায় ভুট্টা মাড়াইও শুরু হয়েছে। কিছু জমিতে আবার অনেক ছোট আকারের ভুট্টার গাছ রয়েছে। ধানের চেয়ে কম পরিশ্রম ও লাভের আশায় কৃষকেরা ভুট্টা চাষে আগ্রহ দেখাচ্ছে।

 

 

 

কৃষ্ণরামপুর গ্রামের ভুট্টা চাষী শাজাহান আলী ও গোলজার হোসেন সহ অনেকে জানান, গত বছর ভুট্টার ভালো দাম পাওয়ায় তারা এ বছর ধানের চেয়ে অধিক জমিতে ভুট্টা চাষ করেছেন। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. রুহুল আমিন ও মোছা. উম্মে সালমা বলেন, কৃষকরা এখন অনেক সচেতন। যে ফসলে বেশি লাভ কৃষকেরা এখন সেদিকেই ঝুঁকে পড়ছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুজ্জামান জানান, ভুট্টা চাষ লাভজনক হওয়ায় কারণে কৃষকেরা এখন ধানের চেয়ে ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছে। কৃষি বিভাগ এ ব্যাপারে যথেষ্ট পরিমান সহযোগীতা করে যাচ্ছে। এ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় আশানুরূপ ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩ | সময়: ৪:৪৬ অপরাহ্ণ | Daily Sunshine