সর্বশেষ সংবাদ :

নিয়ম না মেনে নলকূপ স্থাপনের অভিযোগ গড়ালো আদালতে

রাণীনগর প্রতিনিধি: নওগাঁর রাণীনগরে নিয়ম ভঙ্গ করে অগভীর নলকূপ স্থাপনের অভিযোগ ওঠেছে। নলকূপ স্থাপন বন্ধে আদালতে মামলা ও করেছেন ভুক্তভোগী। এতে রাতা-রাতি নলকূপ স্থাপনের কাজ করার অভিযোগ করা হয়েছে।
উপজেলার রাতোয়াল গ্রামের শওকত আলীর ছেলে রফিকুল ইসলাম অভিযোগ করে বলেন, ১৯৯৭ সালে রাতোয়াল মৌজায় ৩৯ দাগে একটি গভীর নলকূপের (এসটি ডব্লু) পল্লী বিদ্যুতের লাইন নির্মাণ করে জমিতে পানি সেচ দিয়ে আসছেন। এরই মধ্যে একই গ্রামের তাহের আলীর ছেলে আব্দুর রাজ্জাক তার স্ত্রীর নামে নলকূপ স্থাপনের জন্য ছাড়পত্র নেয়।
ঘটনা জানতে পেরে সংযোগ বন্ধ করতে পল্লীবিদ্যুৎ অফিসে অভিযোগ দায়ের করেন। এরপর কাজ না হওয়ায় গত বছরের আগস্ট মাসে আদালতে মামলা দায়ের করেন। তার পর আবারও কাজ চালু করার হুমকি দিলে এবং চেষ্টা করলে গত ডিসেম্বর মাসে নলকূপের কার্যক্রম, বিদ্যুৎ লাইন নির্মাণ, সৌর বিদ্যুৎ লাইন নির্মাণ বন্ধ করতে আবারও আদালতে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে আদালত উক্তস্থানে উভয় পক্ষের মধ্যে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে রাণীনগর থানা পুলিশকে নির্দেশ দেন এবং তদন্ত পূর্বক প্রতিবেদন দাখিলের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কে নির্দেশ দেন।
এ ঘটনায় থানা পুলিশ উক্তস্থানে শান্তি বজায় রাখতে উভয় পক্ষকে নোটিশ জারি করলে বিবাদী রাতের অন্ধকারে নলকূপ স্থাপনের কাজ করছেন বলে অভিযোগ করেন রফিকুল ইসলাম। ওইস্থানে নলকূপ স্থাপন করলে ব্যবসায়ীক ভাবে চরম ক্ষতির মূখে পড়বেন বলে জানিয়েছেন তিনি।
অভিযোগ অসিকার করে অভিযুক্ত আব্দুর রাজ্জাক বলেন, ওই স্থানে আমার ৩৮ বিঘা জমি রয়েছে। বহুবছর আগে থেকেই সেখানে শ্যালোমেশিন দিয়ে আমরা চাষাবাদ করে আসছি। গত ২০১৮ সালে সেখানে বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করে ছাড়পত্র নিয়েছি। আপাতত সৌর প্যানেল স্থাপন করেছি।
এছাড়া সেচ নীতিমালা অনুসরণ করেই আমি রফিকুলের এরিয়ার বাহিরে নলকূপ স্থাপন করেছি। আমাকে হয়রানি করতেই আদালতে একাধিক মামলা দায়ের করা হয়েছে।
রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, নলকূপ স্থাপন নিয়ে আদালতে মামলা রয়েছে। সেখানে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে আদালতের নির্দেশে নোটিশ জারি করেছি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩ | সময়: ৭:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ