সর্বশেষ সংবাদ :

চাঁপাইনবাবগঞ্জের দুইটি আসনে উপনির্বাচন বিচ্ছিন্ন সংঘর্ষে ককটেল বিস্ফোরণ

গোমস্তাপুর প্রতিনিধি: বিচ্ছিন্ন কয়েকটি ঘটনার মধ্য দিয়ে ৪৪, চাঁপাইনবাবগঞ্জ-২ নির্বাচনী আসনের উপ- নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বুধবার সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত কেন্দ্রগুলোতে ভোটগ্রহন অনুষ্ঠিত হয়। তিনটি উপজেলা নিয়ে গঠিত এ নির্বাচনী এলাকায় ভোট কেন্দ্রের সংখ্যা ১৮০ টি। সকাল থেকে বিকেল পর্যন্ত বিভিন্ন ভোটকেন্দ্রে ঘুরে ভোটগ্রহণ শেষে বিভিন্ন অভিযোগ সাংবাদিকদের নিকট এসেছে।
তন্মধ্যে রহনপুর পৌর এলাকার খয়রাবাদ সরকার প্রাথমিক বিদ্যালয়, রহনপুর হাজী আইয়ুব আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, রহনপুর এবি সরকারি উচ্চ বিদ্যালয় ,বহিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোমস্তাপুর ইউনিয়নের গোমস্তাপুর পাইলট উচ্চ বিদ্যালয়, বোয়ালিয়া ইউনিয়নের বোয়ালিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, আলীনগর ইউনিয়নের আলীনগর মাদ্রাসায়, ভোলাহাট উপজেলার ভোলাহাট সদর ইউনিয়নের সাঠিয়ারবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, জামবাড়িয়া ইউনিয়নের বরগাছি উচ্চ বিদ্যালয়, নাচোল উপজেলার নাচোল পাইলট উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী সরকারের আপেল ও অপর স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চুর মাথল প্রতীকের এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।
এদিকে, ভোটগ্রহন শেষে রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, কেন্দ্রগুলোতে গড় ২৫-৩০ শতাংশ ভোট পড়েছে।
এছাড়া, রহনপুর এবি সরকারি উচ্চ বিদ্যালয় ও খয়রাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের বাইরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। উক্ত কেন্দ্রে দুটিতে নৌকার কর্মী সমর্থকরা আপেল প্রতিকের কর্মী সমর্থকদের মারধর করেছে বলে অভিযোগ করা হয়েছে।
এবিষয়ে আপেল প্রতীকের কর্মী মোস্তাক হাসান বলেন, রহনপুর এবি সরকারি উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের বাইরে ভোটারদের নামের স্লিপ দেয়ার কাজে ব্যস্ত ছিলাম। এমন সময় নৌকার কর্মী মুকুল সরকার, বাইরুল ও জিয়ার নেতৃত্বে অপর অপর কর্মী সমর্থকরা আমাদের উপর হামলা চালায়। এতে বেশ কয়েকজন আমাদের কর্মী আহত হয়। এক পর্যায়ে তারা আমাদেরকে মেরে তাড়িয়ে দেয়। এমনকি তারা সাধারণ ভোটারদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধা দিচ্ছে বলে তিনি অভিযোগ করেন। কেন্দ্রগুলো ঘুরে দেখা গেছে, বিভিন্ন ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি খুব কম ছিল।
খয়রাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসার ফিরোজ আলী জানান, তার কেন্দ্রের ভিতরে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহন চলছে। কেন্দ্রের বাইরের পরিবেশ সম্পর্কে আমার ধারণা নেই।
অভিযোগের বিষয়ে জানতে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী সরকারের সাথে যোগাযোগের জন্য সাংবাদিকদের তার বাড়িতে ডেকে পাঠানো হয়। পরে সাংবাদিকরা নির্বাচনী পরিবেশ নিয়ে জানতে চাইলে তিনি তাঁর বাড়ির প্রধান ফটক বন্ধ করে দিয়ে সাংবাদিকদের বিকেল ৪ টার পরে যোগাযোগের পরামর্শ দেন। পরে তিনি আর সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করেননি।
নৌকার প্রার্থী জিয়াউর রহমান জানান, ভোটকেন্দ্র থেকে ভোটারদের বা কোন প্রতিপক্ষ কোন প্রার্থীর এজেন্টকে বের করে দেয়ার তথ্য সঠিক নয়। নির্বাচন শান্তিপূর্ণভাবে হচ্ছে। তবে ভোটারদের উপস্থিতি কিছুটা কম হলেও দুপুরের পর এ চিত্র পাল্টে যাবে।
চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, এলাকাভেদে ২৫-৩০ শতাংশ ভোট পড়েছে বলে তিনি জানান। নিবাচনী পরিবেশে সম্পূর্ণ সুষ্ঠু ও সুন্দর রয়েছে। কিন্তু ভোটারদের উপস্থিতি কম। ভোটকেন্দ্রের ভোটারদের আনার দায়িত্ব রাজনৈতিক দলগুলোর, নির্বাচন কমিশনের নয়। ফোনে বা মৌখিকভাবে প্রার্থীদের অভিযোগ পাওয়ার সাথে সাথে সকল সমস্যার সমাধান করা হচ্ছে। কোথায় কোন সংঘর্ষ, কোন প্রার্থীর এজেন্টকে বের করে দেয়া বা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেনি।
অপরদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ঘটনা ঘটেছে। বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে জেলা শহরের শান্তির মোড় ও সোনার মোড় নবাবগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।
নৌকার প্রতীকের প্রার্থী আব্দুল ওয়াদুদ ও আপেল প্রতীকের প্রার্থী জেলা যুবলীগের বহিষ্কৃত সভাপতি সামিউল ইসলাম লিটনের সমর্থকদের মধ্যে এ ঘটনা লক্ষ্য করা গেছে। ধাওয়া পাল্টা ধাওয়ার একপর্যায়ে রাস্তায় দাঁড়িয়ে থাকা একটি মোটরসাইকেলকে ভাঙচুর করতে দেখা গেছে। এ ঘটনায় ফারুক নামে একজনসহ দু’জন আহত হয়েছেন হওয়প খবর পাওয়া গেছে। এছাড়া র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) লক্ষ্য ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। তবে এ ঘটনায় কোনো র‌্যাব সদস্য হতাহত হননি। ককটেল হামলার ঘটনায় পাল্টা পদক্ষেপ হিসেবে ৩০ রাউন্ড ফাঁকা গুলি নিক্ষেপ করে র‌্যাব।
র‌্যাব অধিনায়ক আরও বলেন, নিজেদের আত্নরক্ষার জন্যই র‌্যাব সদস্যরা ৩০ রাউন্ড ফাঁকা গুলি নিক্ষেপ করে। এতে কেউ হতাহত হয়নি এবং বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে র‌্যাবের উদ্দেশে ককটেল নিক্ষেপকারীরা কোনো প্রার্থীর কর্মী-সমর্থক তা জানা যায়নি।
পরিস্থিতি নিয়ন্ত্রণে র‌্যাব, পুলিশ, জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও আনসার সদস্যরা কাজ করছেন।
চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। বুধবার সকাল সাড়ে ৮টা থেকে ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল সাড়ে ৪টায়।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) ও চাপাইনবাবগঞ্জ-৩ আসনের রিটানিং কর্মকর্তা এটিএম গালিদ খান বলেন, কেন্দ্রের বাইরে দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। তবে ভোটগ্রহণ বন্ধ হয়নি। ভোট কেন্দ্রের পরিবেশ সম্পূর্ণ শান্তিপূর্ণ ছিল।
অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপ-নির্বাচনে একটি ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০ টার দিকে নবাবগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে ককটেলটি উদ্ধার করা হয়। চাঁপাইনবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একে এম আলমগীর জাহান বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ভোটকেন্দ্রের ভেতরের এক কোণায় পরিত্যক্ত একটি ককটেল উদ্ধার করা হয়েছে। আমাদের অভিজ্ঞ টিম সেখানে রয়েছে। র‌্যাবকে খবর দেওয়া হয়েছে। তারা ককটেলটি নিস্ক্রিয় করবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩ | সময়: ৬:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ