মেসি-রোনালদো মুখোমুখি

স্পোর্টস ডেস্ক: ক্রিস্তিয়ানো রোনালদো সৌদি আরবে পাড়ি জমানোয় যারা মেসি-রোনালদো দ্বৈরথ উপভোগ থেকে ‘বঞ্চিত’ হওয়ার কষ্টে ভুগছিলেন, তাদের জন্য সুখবর। এ মাসের শেষেই আল নাসেরের সঙ্গে প্রীতি ম্যাচ খেলতে পারে পিএসজি। ওই ম্যাচে মুখোমুখি হতে পারেন দুই মহাতারকা।
৩৫ বছর বয়সী লিওনেল মেসি রয়ে গেছেন ইউরোপের আলো ঝলমলে ফুটবলের আঙিনায়। তার চেয়ে দুই বছরের বড় রোনালদো ইউরোপ মাতিয়ে নতুন ঠিকানা হিসেবে কদিন আগে বেছে নিয়েছেন সৌদি আরবের দল আল নাসেরকে। দুই তারকা ভিন্ন মেরুতে থাকায় ফুটবলপ্রেমীদের অনেকে ভেবেছিলেন, দুজনের মাঠের লড়াইটা আর দেখা হবে না। কিন্তু ফ্রান্সের গণমাধ্যমে দারুণ খবরই এসেছে। তারা জানিয়েছে, এ মাসের শেষে প্রীতি ম্যাচে মুখোমুখি হতে পারে পিএসজি ও আল নাসের।
আসলে গত বছরই পিএসজির পরিকল্পনা ছিল সৌদি আরব সফরে যাওয়ার। কিন্তু করোনাভাইরাস মহামারী ওই সফর আটকে দেয়। দুই পক্ষের মধ্যে চুক্তির বাধ্যবাধকতা থাকায় সেখানে খেলতে যেতে হবে লিগ ওয়ানের দলটিকে। বর্তমানে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব আর আগের মতো না থাকায় ধারণা করা হচ্ছে, পিএসজি নতুন বছরে শীতকালীন বিরতির ফাঁকে আটকে থাকা সেই সফর করতে পারে। তাতে করে মেসি ও রোনালদোর মুখোমুখি হওয়ার সম্ভাবনা উঁকি দিচ্ছে জোরেশোরে।
এই দুই তারকার দ্বৈরথ লম্বা সময় ধরে চলেছিল স্পেনের লা লিগায়। ২০২১ সালে পিএসজিতে পাড়ি জমানোর আগ পর্যন্ত স্পেনের দল বার্সেলোনায় ছিলেন মেসি। বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদে তখন ছিলেন রোনালদো। ২০১৮ সালে রিয়ালকে বিদায় বলে সেরি আর দল ইউভেন্তুসে পাড়ি জমান রোনালদো। এরপর ফিরেন প্রিয় ঠিকানা ম্যানচেস্টার ইউনাইটেডে, যেখান থেকে মহাতারকা হয়ে ওঠার পথে যাত্রা শুরু করেছিলেন পর্তুগিজ ফরোয়ার্ড।
ওল্ড ট্র্যাফোর্ডে ফেরার স্মৃতি অবশ্য সুখকর হয়নি রোনালদোর জন্য। নানা বিতর্কের পর গত বছর পারস্পরিক সমঝোতার মধ্যে দিয়ে হলেও তিক্ত অভিজ্ঞতা নিয়ে শেষ হয় দুই পক্ষের সম্পর্ক। এরপরই আল নাসেরে নোঙর ফেলেন রোনালদো। পিএসজি ও আল নাসেরের মধ্যের প্রীতি ম্যাচের দিনক্ষণ চূড়ান্ত হয়নি এখনও। তবে মধ্যবর্তী বিরতির আগে পিএসজিকে অবশ্যই দুটি ফরাসি কাপ ও একটি লিগ ওয়ানের ম্যাচ খেলতে হবে।
কাতার বিশ্বকাপ জয়ের পর এখনও পিএসজিতে ফিরেননি মেসি। তাকে ছাড়া নতুন বছরের শুরুটাও ভালো হয়নি ক্রিস্তফ গালতিয়েরের দলের। বছরের প্রথম ম্যাচে তারা হেরে যায় লঁসের কাছে। তবে আশা করা হচ্ছে, বিরতির আগে সামনের ম্যাচগুলোর মধ্যে অন্তত একটিতে খেলবেন মেসি।


প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ | সময়: ৫:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ