খাতা পুনঃনিরীক্ষণে ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ছয় পরীক্ষার্থী

স্টাফ রিপোর্টার:

এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন ছয়জন পরীক্ষার্থী। এছাড়া ফেল থেকে পাস করেছেন ৬৪ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৩০ জন পরীক্ষার্থী। এ বোর্ডের মোট ১৫৭ জন শিক্ষার্থীর ফল (সিজিপিএ) পরিবর্তন হয়েছে। শনিবার বিকেলে ঢাকা পোস্টকে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বিয়ষটি নিশ্চিত করে জানান, এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর ৩২ হাজার ২৫১টি খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করে।

 

 

বিভিন্ন স্কুলের ২০ হাজার ১৮১ জন শিক্ষার্থী এই আবেদন করেন। কেউ কেউ একাধিক খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছে। ফল প্রকাশের পর ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত পুনঃনিরীক্ষণের আবেদনের সুযোগ দেওয়া হয়। শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, বাংলা প্রথম পত্রে ২ হাজার ২০৪ জন, বাংলা দ্বিতীয় পত্রে ২ হাজার ২০৪ জন, ইংরেজি প্রথম পত্রে ২ হাজার ৬৭৬, ইংরেজি দ্বিতীয় পত্রে ২ হাজার ৬৭৬ জন, গণিতে চার হাজার ৩৫৪ জন, ভূগোল ও পরিবেশে পাঁচ হাজার ৪৯৫ জন, উচ্চতর গণিতে ১ হাজার ৪৩ জন, কৃষি শিক্ষায় ৪৫৮ জন, পদার্থ বিজ্ঞানে ১ হাজার ৫৬৩ জন, রসায়নে ২ হাজার ১২২, জীব বিজ্ঞানে ৯২৬, পৌরনীতি ও নাগরিকতায় ১১৭ জন, অর্থনীতিতে ২৯৪ জন, ব্যবসার উদ্যোগে ৭৫ জন, হিসাব বিজ্ঞানে ৫৪, গার্হস্থ্য বিজ্ঞানে ১৮ জন, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিংয়ে ২৫৮ জন, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতায় পাঁচ হাজার ৬৭৪ জন শিক্ষার্থী আবেদন করেন।

 

 

প্রসঙ্গত, গত ২৮ নভেম্বর এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এবার রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। আর জিপিএ-৫ পায় ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী। রাজশাহী শিক্ষাবোর্ডে এবার মোট পাস করছেন এক লাখ ৬৭ হাজার ৫৮১ জন। এদের মধ্যে ছাত্র পাস করেছে ৮৫ দশমিক ৬২ শতাংশ আর ছাত্রী পাস করেছে ৮৬ দশমিক ১৭ শতাংশ।

 

সানশাইন/তারেক


প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২২ | সময়: ৭:৪৪ অপরাহ্ণ | Daily Sunshine