সর্বশেষ সংবাদ :

দেশে এসেছে ট্রেনের নতুন ১৫ কোচ

সানশাইন ডেস্ক : পদ্মা সেতুর রেলপথ দিয়ে চলাচলের জন্য প্রথম ধাপে ১৫টি ব্রডগেজ কোচ দেশে পৌঁছেছে। রোববার চট্টগ্রাম বন্দরে কোচগুলো জাহাজ থেকে নামানোর কাজ শেষ হয়। সেগুলো চট্টগ্রাম নগরের হালিশহরে রেলওয়ের চিটাগং গুডস পোর্ট ইয়ার্ডে (সিজিপিওয়াই) রাখা হয়েছে।
পদ্মা রেলসেতু প্রকল্পের একজন ঊর্ধ্বতন প্রকৌশলী নতুন কোচ আনার বিষয়টি নিশ্চিত করেছেন। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, পদ্মা রেলসেতু প্রকল্পের আওতায় চীন থেকে ১০০টি নতুন ব্রডগেজ কোচ আনা হবে। এসব কোচ দিয়ে পদ্মা সেতুর রেললাইনের ওপর ট্রেন চলবে। প্রথম ধাপে ১৫টি কোচ এসেছে। বাকি কোচগুলো ধাপে ধাপে আসবে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বলেন, পদ্মা রেলসেতু প্রকল্পের নতুন কোচগুলো শনিবার বন্দরে এসেছে। রাতেই সেগুলো নামানো শুরু হয়। আজ এ কাজ শেষ হয়েছে। কোচগুলো পরে চিটাগং গুডস পোর্ট ইয়ার্ড থেকে টঙ্গীতে এবং এরপর সৈয়দপুর রেলওয়ে কারখানায় নেওয়া হবে। সেখানে কোচগুলো পরীক্ষামূলক চলাচল করানো হবে বলে জানান রেলওয়ের একজন কর্মকর্তা।
গত ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করা হয়। সেতু দিয়ে যান চলাচল শুরু হয় পরদিন ২৬ জুন। শুরুতে যানবাহনের সঙ্গে একই দিন রেল চালুর পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু রেললাইন বসানোসহ অন্যান্য অবকাঠামোর নির্মাণকাজ এখনো পিছিয়ে আছে।
রেল কর্তৃপক্ষ বলছে, আগামী বছর জুনে পদ্মা সেতু দিয়ে রেল চলাচল শুরুর লক্ষ্য নিয়ে কাজ চলছে। পদ্মা সেতু ও এর দুই প্রান্তে রেললাইন নির্মাণের কাজ শুরু হয় ২০১৮ সালে। প্রকল্প নেওয়া হয়েছিল ২০১৬ সালে। এ প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত।


প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২ | সময়: ৬:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ