দলিত জনগোষ্ঠীর ৮ দফা দাবিতে মানববন্ধন

জয়পুরহাট প্রতিনিধি :

দলিত জনগোষ্ঠীর ৮ দফা দাবিতে জয়পুরহাটে অনুষ্ঠিত হয়েছে মানববন্ধন ও সমাবেশ। সোমবার সকাল ১০ টার দিকে জয়পুরহাট জেলা শহরের জিরো পয়েন্ট পাঁচুর মোড়ে ‘বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন’ ( বিডিইআরএম) এ মানববন্ধন ও সমাবেশর আয়োজন করেন।

 

মানববন্ধন কর্মসূচি চলাকালে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন জয়পুরহাট জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি অ্যাডভোকেট বাবুল রবিদাস। বক্তব্য দেন বাংলাদেশ রবিদাস ফোরাম জয়পুরহাট শাখার যুগ্ম সাধারণ সম্পাদক শিল্পা রবিদাস, জয়পুরহাট আদিবাসি ছাত্র পরিষদের আহবায়ক সুরেশ রবিদাস,’বিডিইআরএম’র সহসভাপতি মনু হরিজন, পাদুকা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মনিরাল রবিদাস প্রমুখ।
সমাবেশে বক্তারা তাঁদের দাবী তুলে ধরে বলেন, “জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রুত প্রণয়ন করতে হবে। জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্টভাবে ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি’র ব্যবস্থা করতে হবে। বরাদ্দ বাড়াতে হবে। সকল মহানগরী ও পৌরসভায় দলিত জনগোষ্ঠীর সবার জন্য আবাসনের ব্যবস্থা করতে হবে।

 

পরিচ্ছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্যঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাঁদের সুরক্ষার সকল উপকরণ সরবরাহ করতে হবে। সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ভর্তি কোটা প্রবর্তন করতে হবে। সকল ধরনের সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন করতে হবে। দলিত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়া রোধকল্পে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং এই জনগোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের বিশেষ উপবৃত্তির পরিমাণ বাড়াতে হবে।

 

সানশাইন/তারেক


প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২ | সময়: ৭:২০ অপরাহ্ণ | Daily Sunshine