বদলে যাচ্ছে ঐতিহাসিক ব্রিটিশ রাজ মুকুট

সানশাইন ডেস্ক :

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার উত্তরসূরি হতে যাচ্ছে ছেলে তৃতীয় চার্লস। তবে সমস্যা দেখা দিয়েছে রাজ মুকুট নিয়ে। এতদিন রানি দ্বিতীয় এলিজাবেথের মাথায় যে মুকুটটি ছিল সেটিতে এবার পরিবর্তন আনা হচ্ছে।  শনিবার (৩ ডিসেম্বর) যুক্তরাজ্যের বাকিংহ্যাম প্যালেসের পক্ষ থেকেই এ তথ্য জানানো হয়েছে। এতদিন মুকুটটি লন্ডন টাওয়ারে সংরক্ষিত ছিল। দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার পর এবং তৃতীয় চার্লস রাজা হওয়ার পর মুকুটটি লন্ডন ব্রিজ থেকে নিয়ে আসা হয়।

 

২০২৩ সালের ৬ মে যুক্তরাজ্যের নতুন রাজা হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছে তৃতীয় চার্লস। ওই দিন আনুষ্ঠানিকভাবে ১৭ শতকে তৈরি সেন্ট এডওয়ার্ড রাজ মুকুট পরিধান করবেন তিনি। তার অভিষেকের আগে মুকুটটিতে পরিবর্তনের কাজ করা হবে। এক বিবৃতিতে প্যালেস বলেছে, ‘আগামী ৬ মে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের আগে খাঁটি সোনা, রুবির আবরণযুক্ত, মণি, নীলকান্তমণি, পোখরাজ, টুম্যালিন খচিত মুকুটটিতে সামান্য পরিবর্তনের কাজ করা হবে। রাজা তৃতীয় চার্লস যে মুকুটটি পরিধান করবেন সেটির ওপরের অংশটি বেগুনি রঙের। এটির উচ্চতা (৩০ সেন্টি মিটার) এক ফুট। মুকুটটি বেশ ভারী।

আগামী বছরের ৬ মে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে স্ত্রী রানি কনসোর্ট ক্যামিলয়ারও রাজ্যাভিষেক হবে। ওই অনুষ্ঠানের পর ৮ মে যুক্তরাজ্যে সরকারি ছুটি থাকবে। এ মুকুটটি ১৬৬১ সালে রাজা দ্বিতীয় চার্লসের জন্য তৈরি করা হয়েছিল। পরবর্তীতে মুকুটটি চারশ বছর শুধুমাত্র রাজ্যাভিষেকের সময় মাথায় পরিধান করেছেন রাজা এবং রানিরা। কারণ মুকুটটি অনেক ভারী ছিল। ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের অভিষেকের আগে মুকুটটি হালকা করতে কিছু পরিবর্তন করা হয়। কিন্তু তবুও এখনো এটির ওজন ২.২৩ কেজি।

 

এবারও রাজা তৃতীয় চার্লসও শুধুমাত্র অভিষেকের দিন এটি মাথায় দেবেন। এরপর তিনি অন্যান্য দিন ইম্পেরিয়াল স্টেট মুকুট পরিধান করবেন। প্রসঙ্গত, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। এর সঙ্গে সঙ্গেই যুক্তরাজ্যের নতুন রাজা হন তৎকালীন প্রিন্স চার্লস।

খবর ডয়েচে ভেল

 

সানশাইন/তারেক

 


প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ | সময়: ৭:১৪ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর