সর্বশেষ সংবাদ :

জেলা প্রশাসকের সহযোগিতায় এইচএসসি পরীক্ষার সুযোগ পেলেন রিফাত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: মো. রিফাত শাহরিয়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন নবাবগঞ্জ বিজনেস ম্যানেজমেন্ট ও টেকনিক্যাল কলেজের ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী। কিন্তু কলেজ কর্তৃপক্ষের ভুলের কারণে তার এডমিট কার্ড আসেনি। তাই আগামী ৬ নভেম্বর হতে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষা দিতে পারছিলেন না। এজন্য শিক্ষার্থী রিফাত শাহরিয়ার জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের নিকট বিষয়টি জানিয়ে আবেদন করেন। এরপর জেলা প্রশাসকের মহানুভবতায় সেই শিক্ষার্থী ৬ নভেম্বর এইচএসসি পরীক্ষা অংশগ্রহণ করতে পারছেন।
শিক্ষার্থী রিফাত শাহরিয়া ও কলেজ কর্তৃপক্ষ, শিক্ষার্থীর পরিবার ও ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনকে। জেলা প্রশাসন ও নবাবগঞ্জ টেকনিক্যাল ম্যানেজমেন্ট কলেজ সূত্রে জানা গেছে, রিফাত শাহরিয়া কলেজের অন্যান্য শিক্ষার্থীর মত তিনিও যথাসময়ে নিয়ম মেনে খরচ কলেজ কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ফর্মফিলাপ করেন।
কিন্তু ফরম ফিলাপ শেষে পরীক্ষার এডমিট কার্ড ৪৯ জন শিক্ষার্থীর মধ্যে ৪৮ জনের এডমিট কার্ড আসলেও সেখানে রিফাত শাহরিয়া এর এডমিট কার্ড আসে নি। কলেজ কর্তৃপক্ষের ভুলের বিষয়টি জানতে পেরে রিফাত শাহরিয়া তাৎক্ষণিক জেলা প্রশাসক বরাবর কলেজের ভুলের কারণ ও তার এইচএসসি পরীক্ষা নিয়ে শঙ্কার কথা জানিয়ে অভিযোগ দেন। অভিযোগটি পাওয়া মাত্রই জেলা প্রশাসক এ কে এম গালিব খাঁন তাৎক্ষণিক অতিরক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিছুর রহমানকে বিষয়টি দেখভাল করার দায়িত্ব দেন। পরবর্তীতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিছুর রহমান বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক এর সাথে রিফাত শাহরিয়া ফরম ফিলাপের ভুলের বিষয়টি নিয়ে আলোচনা করলে কারিগরি শিক্ষা বোর্ড রিফাত শাহরিয়ার ফরম ফিলাপ সঠিকভাবে করে এডমিট কার্ড প্রদান করার ব্যবস্থা করেন। এবং আগামী ৬ নভেম্বর তিনি এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
এ বিষয়ে শিক্ষার্থীর রিফাত শাহরিয়া জানান, আমার অন্যান্য সহপাঠীদের মত আমিও আমার কলেজে যথাসময়ে ফরম ফিলাপ করি কিন্তু কলেজ কর্তৃপক্ষের ভুলের কারণে অন্যান্য সহপাঠীদের এডমিট কার্ড আসলেও আমার এডমিট কার্ড আসে নাই । তাই আমি কলেজ কর্তৃপক্ষের কাছে সাড়া না পেয়ে মাননীয় জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করি।
অভিযোগের প্রেক্ষাপটে জেলা প্রশাসক স্যার আমার পরীক্ষা দেওয়ার সকল ব্যবস্থা করেন। এজন্য আমি জেলা প্রশাসক স্যারের প্রতি আজীবন কৃতজ্ঞ থাকবো। এ বিষয়ে টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজের সভাপতি আমানুল্লাহ বাবু জানান, কলেজের ৪৯ জন পরীক্ষার্থীর ফর্ম ফিলাপের জন্য আমরা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে কাগজ প্রেরণ করি কিন্তু ভুলক্রমে ৪৮ জনের এডমিট কার্ড আমাদের কলেজে আসে। পরবর্তীতে জেলা প্রশাসক স্যার ঐকান্তিক প্রচেষ্টায় এডমিড কার্ডের ব্যবস্থা করে দেন।
বিষয়টি নিয়ে কথা হয় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি )আনিছুর রহমানের সঙ্গে। তিনি জানান, নবাবগঞ্জ টেকনিক্যাল ও বিজনেস ম্যানেজমেন্ট কলেজের শিক্ষার্থী আসন্ন ৬ নভেম্বর কলেজ কর্তৃপক্ষের ভুলের কারণে এইচএসসি পরীক্ষা দিতে পারছে না এ মর্মে একটি লিখিত অভিযোগ করে। অভিযোগটি পাওয়া মাত্রই জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন স্যার আমাকে নির্দেশ প্রদান করেন। পরবর্তীতে আমি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা বলে পরীক্ষা দেওয়ার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করি।


প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২ | সময়: ৬:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ