সর্বশেষ সংবাদ :

ফল পুনর্মূল্যায়নে কালক্ষেপন রাবির উর্দু বিভাগে ফের তালা

লাবু হক, রাবি: দেড় মাসেও ফল বিপর্যয়ের সমাধান না বিভাগে ফের তালা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। রোববার দুপুর ২টায় বিভাগের সভাপতি ও অফিস কক্ষে তালা দেন তারা।
পরবর্তীতে চার দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে বিকেল পাঁচটা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের দাবিগুলো হলো, পুনর্মূল্যায়ন করে দ্রুত ফল প্রকাশ করতে হবে, ফল বিপর্যয়ের সঙ্গে জড়িত শিক্ষকদের শাস্তি দিতে হবে, পরবর্তীতে পরীক্ষা কমিটি থেকে অভিযুক্ত শিক্ষকদের বাদ দিতে হবে এবং ছাত্রবান্ধব বিভাগ নিশ্চিত করতে হবে।
বিভাগ সূত্রে জানা গেছে, গত ২৫ আগষ্ট ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীদের দ্বিতীয় সেমিস্টারের ফল প্রকাশ করা হয়। ফল প্রকাশের পর কাঙ্খিত ফল না পেয়ে ওইদিনই সকল শিক্ষার্থীরা একত্রিত হয়ে সভাপতির কক্ষে তালা ঝুলিয়ে ফল পুনর্মূল্যায়নের দাবি জানান এবং অনির্দিষ্টকালের জন্য বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জন করেন শিক্ষার্থীরা। পরে ঘটনাস্থলে গিয়ে তিনদিনের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দেন বিশ^বিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর। তিনদিনে সমাধান না পেয়ে শিক্ষার্থীরা ছাত্র উপদেষ্টার কাছে গেলে তিনি আরও এক সপ্তাহ সময় নেন।
শিক্ষার্থীদের অভিযোগ, বিভিন্ন অযুহাত দেখিয়ে বিশ^বিদ্যালয় প্রশাসন ফল পুনর্মূল্যায়নে কালক্ষেপন করছেন। আবার অনির্দিষ্টকালের জন্য শিক্ষার্থীরা বিভাগকে বন্ধ ঘোষণা করা সত্ত্বেও বিভাগ কর্তৃপক্ষ তাদের কার্যক্রমগুলো চালিয়ে যাচ্ছেন।
শিক্ষার্থীরা বলছেন, ফল বিপর্যয়ের সমাধান না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। যতদিন পর্যন্ত সমস্যার সমাধান হবে না ততদিন বিভাগে কোনো একাডেমিক কার্যক্রম চলবে না।
এ বিষয়ে আন্দোলনরত রিফুর রহমান নামের এক শিক্ষার্থী বলেন, চারবার সময় নিয়েও বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সমস্যাগুলোর সমাধান দিতে পারেননি। এর আগে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বলা হয়েছিলো যে, আমাদের সমস্যাগুলোর সমাধান না হওয়া পর্যন্ত কোনো পরীক্ষার তারিখ দেওয়া হবেনা। কিন্তু আজকে আমাদের পরীক্ষার তারিখ দেওয়া হয়েছে। তাই বাধ্য হয়ে আমরা ফের আন্দোলনে নেমেছি।
আন্দোলনরত বায়জিদ হোসেন নামের আরেক শিক্ষার্থী বলেন, বিভিন্ন অযুহাত দেখিয়ে বিশ^বিদ্যালয় প্রশাসন আমাদের ফল পুনর্মূল্যায়নে কালক্ষেপন করছেন। ফল বিপর্যয়ের সমাধান না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। যতদিন পর্যন্ত সমস্যার সমাধান হবে না, ততদিন বিভাগে কোনো একাডেমিক কার্যক্রম চলবে না।
জানতে চাইলে উর্দু বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমান বলেন, আমরা কয়েকদফা সময় নিয়েও বিভিন্ন কারনে সমস্যাগুলোর সমাধান করতে পারিনি। এবিষয়ে আমরা বিশ^বিদ্যালয়ের ছাত্র উপদেষ্টার সঙ্গে আলোচনা করে সমাধানের চেষ্টা করছি।
জানতে চাইলে ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর বলেন, বিষয়টি নিয়ে উর্দু বিভাগের শিক্ষক এবং ভুক্তভোগী শিক্ষার্থীদের সঙ্গে আমি আলোচনায় বসেছি। আশা করছি এর একটা সুষ্ঠু সমাধান হবে।


প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২ | সময়: ৬:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ