সর্বশেষ সংবাদ :

রাবিতে ‘চিহ্নমেলা’ শুরু সোমবার

রাবি প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পঞ্চমবারের মতো লেখক-পাঠক-সম্পাদকদের অন্যতম আসর ‘চিহ্নমেলা’ শুরু হচ্ছে সোমবার। দুইদিন ব্যাপী এ মেলা শেষ হবে ১৮ অক্টোবর। সাহিত্যপত্রিকা ‘চিহ্ন’ এ মেলার আয়োজন করেছে। ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’ নামে বিশ্ববিদ্যালয়ের ড. মু. শহীদুল্লাহ একাডেমিক ভবন চত্ত্বরে এবারের আসর বসবে। শনিবার বেলা ১১টায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন ‘চিহ্ন’ সম্পাদক অধ্যাপক শহীদ ইকবাল।

 

সংবাদ সম্মেলনে অধ্যাপক শহীদ ইকবাল জানান,  সোমবার সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন লিটল ম্যাগ ব্যক্তিত্ব সন্দীপ দত্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নির্মলেন্দু গুণ। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষীণ করবে।

 

দুইদিন ব্যাপী এ মেলার মূল অনুষ্ঠানের প্রথমেই প্রয়াত প্রতিথযশা লেখকদের স্মরণ করা হবে। বাংলা একাডেমির পরিচালক আমিনুর রহমান সুলতানের সঞ্চালনায় ‘প্রয়াত-প্রিয়জন’ শীর্ষক পর্বে প্রয়াত শঙ্খ ঘোষ, সৈয়দ শামসুল হক, দেবেশ রায়, আনিসুজ্জামান ও হাসান আজিজুল হকের স্মৃতিচারণ করবেন কবি নির্মলেন্দু গুণ, বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহা, জুলফিকার মতিন, রুহুল আমিন প্রামাণিক, ইমানুল হক এবং অমল সরকার।

 

 

এরপর ‘সৃষ্টিশীলতার সমাজতত্ত্ব ও লিটলম্যাগ’ নিয়ে একক বক্তৃতা দেবেন প্রাবন্ধিক অধ্যাপক মোহাম্মদ আজম। অনুবাদ প্রসঙ্গ নিয়ে কথাসাহিত্যিক মোজাফ্ফর হোসেনের সঞ্চালনায় কথা বলবেন আলম খোরশেদ, শরীফ আতিক-উজ-জামান, সফিকুল ইসলাম, প্রত্যয় হামিদ ও মুহম্মদ মুহসীন।

 

 

পরদিন মঙ্গলবার বাংলাদেশের ‘তৃতীয় চোখ’ ও ভারতের পশ্চিমবঙ্গের ‘নৌকো’কে ‘চিহ্ন লিটলম্যাগ সম্মাননা’ প্রদান করা হবে। ‘চিহ্ন সাহিত্য পুরস্কার’ প্রদান করা হবে কথাসাহিত্যিক হামিদ কায়সারকে এবং কবি জুলফিকার মতিনকে ‘চিহ্ন সারস্বত সম্মননা’ প্রদান করা হবে। এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

 

 

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক থেকে নিয়মিত বের হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে দেশের লেখক-পাঠক-সম্পাদকদের নিয়ে প্রথমবারের মতো চিহ্নমেলার আয়োজন করে। এরই ধারাবাহিকতায় ২০১৩ সাল থেকে প্রতি তিন বছর পরপর নিয়মিত এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

 

 

 

সানশাইন/তৈয়ব

 


প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২২ | সময়: ৯:১৩ অপরাহ্ণ | Daily Sunshine