চীন বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে: তাইওয়ান

সানশাইন ডেস্ক: তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিক্রিয়ায় তারা সংশ্লিষ্ট প্রতিরক্ষা পদ্ধতি সচল করেছে। তাইওয়ানের উত্তরপূর্ব ও দক্ষিণপূর্ব সাগরে চীন বেশ কয়েকটি দংফেং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে স্বশাসিত দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।
বৃহস্পতিবার স্থানীয় সময় ১টা ৫৬ মিনিটে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু হয় বলে জানিয়েছে তারা, খবর বার্তা সংস্থা রয়টার্সের। চীনের গণমুক্তি ফৌজ এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বলে জানিয়েছে বিবিসি। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এসব ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিক্রিয়ায় তারা সংশ্লিষ্ট প্রতিরক্ষা পদ্ধতি সচল করেছে।
মন্ত্রণালয়টি চীনের ‘অযৌক্তিক’ আচরণের নিন্দা জানিয়ে আঞ্চলিক শান্তি বিনষ্ট করার জন্য বেইজিংকে অভিযুক্ত করেছে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ফ্লাইট ট্র্যাক করতে পারে যুক্তরাষ্ট্রের এমন একটি বিমানবাহী রণতরী জাপান থেকে তাইওয়ানের উপকূলবর্তী ফিলিপিন্স সাগরের দিকে রওনা হয়েছে বলে মার্কিন নৌবাহিনী জানিয়েছে। তাইপে থেকে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, তাইওয়ানের রাজধানীতে জীবনযাত্রা স্বাভাবিক আছে, লোকজন শান্ত থাকলেও তারা উদ্বিগ্ন।


প্রকাশিত: আগস্ট ৫, ২০২২ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ