রাবির প্রাথমিক আবেদনের ফল প্রকাশ, চূড়ান্ত আবেদন শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
প্রাথমিকভাবে মনোনীত ভর্তিচ্ছুরা বুধবার দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। চূড়ান্তভাবে প্রতি ইউনিটের জন্য ১ হাজার ১০০ টাকা (চার্জসহ) ফি দিয়ে আবেদন করতে হবে ভর্তিচ্ছুদের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চূড়ান্ত পর্যায়ের আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ-এর ভিত্তিক ‘এ’ ইউনিট (মানবিক), ‘বি’ ইউনিট (ব্যবসা) ও ‘সি’ ইউনিটে (বিজ্ঞান) ভর্তিচ্ছুদের নির্বাচিত করা হয়েছে। ‘এ’ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৭ ও বাণিজ্য বিভাগের ক্ষেত্রে জিপিএ-৪.৯২ পর্যন্ত নেওয়া হয়েছে। আর বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে কোনো ইউনিটে জিপিএ-৫ এর নিচে কাউকে মনোনীত করা হয়নি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বি ইউনিটে বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ-৫ এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৮ নেওয়া হয়েছে। এই ইউনিটে বাণিজ্য বিভাগের সকল শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। সি ইউনিটে সকল বিভাগের যারা জিপিএ-৫ পেয়েছেন শুধু তারাই চূড়ান্ত আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। প্রাথমিক আবেদনে নির্বাচিত শিক্ষার্থীরা প্রথম পর্যায়ে বুধবার (১৫ জুন) দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া চলবে ২১ জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত। এছাড়া প্রতি ইউনিটে শিক্ষার্থী সংখ্যা ৭২ হাজার পূর্ণ না হলে দ্বিতীয় পর্যায়ে নতুন তালিকা প্রকাশ করা হবে। এ তালিকায় থাকা শিক্ষার্থীদের ২২ জুন দুপুর ২টা থেকে ২৫ জুন সন্ধ্যা ৬ টার মধ্যে আবেদন করতে হবে। এ পর্যায়েও শিক্ষার্থী সংখ্যা অপূর্ণ থাকলে তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হবে। তারা আগামী ২৬ জুন দুপুর ২টা হতে ২৮ জুন রাত ১২টার মধ্যে আবেদন করার সুযোগ পাবেন।

সানশাইন/শামি


প্রকাশিত: জুন ১৫, ২০২২ | সময়: ১০:২৪ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর