রাসিকে ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ কার্যক্রম উদ্বোধন

স্টাফ রিপোর্টার

‘জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন’- এই শ্লোগান নিয়ে রাজশাহী সিটি কর্পোরেশনে (রাসিক) ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে মহানগরীর উপশহরের বাসভবনে রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন জনশুমারিতে তথ্য প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন ।

 

পরে মেয়র বলেন, সারাদেশে ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২ আগামী ১৫ জুন থেকে ২১ জুন ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে। সরকার ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে অবদান রাখার অভিপ্রায়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রথম ‘ডিজিটাল শুমারি’ পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে।

 

খায়রুজ্জামান লিটন বলেন, একটি দেশের সঠিক পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম। তাই কেউ যেন গণনা থেকে বাদ না পড়ে এবং কাউকে যেন একাধিকবার গণনা করা না হয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে। তিনি সকলকে তথ্য প্রদানের মাধ্যমে স্বতঃস্ফূর্তভাবে এ কার্যক্রমে অংশগ্রহণের আহবান জানিয়ে জনশুমারির সফলতা কামনা করেন।

 

এ সময় বিভাগীয় পরিসংখ্যান অফিস রাজশাহীর যুগ্ম পরিচালক এস. এম. আনিসুজ্জামান, জেলা পরিসংখ্যান অফিসের উপপরিচালক কাজল রেখা, বিবিএস’র প্রোগ্রামার সাঈদা বেগম, রাসিকের জনশুমারি সমন্বয়কারী আসিফ ইকবালসহ সংশ্লিষ্ট এলাকার জোনাল অফিসার, সুপারভাইজার ও গণনাকারীগণ উপস্থিত ছিলেন।

 

বিভাগীয় পরিসংখ্যান অফিসের যুগ্ম পরিচালক এস.এম. আনিসুজ্জামান জানান, পরিসংখ্যান আইন ২০১৩ অনুযায়ী আদমশুমারিকে জনশুমারি হিসেবে অভিহিত করা হয়। জনশুমারি ও গৃহগণনা বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশেই পরিচালিত সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং ব্যাপকভিত্তিক পরিসংখ্যানিক কার্যক্রম। স্বাধীন বাংলাদেশে প্রথম জনশুমারি অনুষ্ঠিত হয় ১৯৭৪ সালে। ২য় জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয় ১৯৮১ সালে। পরবর্তীতে দশ বছর পরপর জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম পরিচালিত হয়। এরই ধারাবাহিকতায় এবার ১৫ জুন থেকে ২১ জুন ২০২২ পর্যন্ত সময়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। অর্থাৎ, ১৫ জুন থেকে ২১ জুন ২০২২ ‘শুমারি সপ্তাহ’ হিসেবে এবং ১৪ জুন ২০২২ দিবাগত রাত বারো’টাকে ‘শুমারি রেফারেন্স পয়েন্ট/সময়’ হিসেবে বিবেচনা করা হবে।

 

তিনি আরও জানান, বিদেশে অবস্থানরত বাংলাদেশী এবং বাংলাদেশে অবস্থানকারী বিদেশী নাগরিকগণের তথ্যও এবারের শুমারিতে সংগ্রহ করা হবে। জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর মাধ্যমে বাংলাদেশের ভৌগোলিক সীমানা বেষ্টিত অঞ্চলের সকল গৃহ, সাধারণ, প্রাতিষ্ঠানিক ও বস্তিখানা, ভাসমান জনগোষ্ঠী, খানায় বসবাসরত সকল সদস্যের জনতাত্ত্বিক ও আর্থ-সামাজিক তথ্য; যেমন- গৃহের সংখ্যা ও ধরন, বাসস্থানের মালিকানা, খাবার পানির প্রধান উৎস, টয়লেটের সুবিধা, বিদ্যুৎ সুবিধা, রান্নার জ্বালানির প্রধান উৎস, অর্থনৈতিক কর্মকান্ড, বৈদেশিক রেমিট্যান্স, খানা সদস্যদের বয়স, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, ধর্ম, প্রতিবন্ধিতা, শিক্ষা, কর্ম, প্রশিক্ষণ, মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার, ব্যাংক ও মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট, ক্ষুদ্র নৃগোষ্ঠী, জাতীয়তা, নিজ জেলা ইত্যাদি বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে।

 

এর আগে ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালী বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে বের হয়ে বঙ্গবন্ধু চত্ত্বরে এসে শেষ হয়।

সানশাইন / শামি

 


প্রকাশিত: জুন ১৫, ২০২২ | সময়: ৯:৫৮ অপরাহ্ণ | Daily Sunshine