জাতীয় বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে শিক্ষা খাতে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান,বাঘা : রাজশাহী ৬ চারঘাট-বাঘার সাংসদ ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহ্রিয়ার আলম বলেন, সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ প্রয়োজন। এ অর্থে আমরা এ বছর জাতীয় বাজেটে সর্বোচ্চ ব্যয় নির্ধারণ করেছি শিক্ষা খাতে। শুক্রবার(১০জুন) রাতে বাঘার সবচেয়ে পুরাতন বিদ্যাপিট আড়ানী মনোমহনী সরকারী উচ্চ বিদ্যালয়ের চতুর্থ তলা ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাঘা উপজেলা নির্বাহী অফিসার ও অত্র বিদ্যালয়ের সভাপতি পাপিয়া সুলতানার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, উন্নত শিক্ষার কোন বিকল্প নেই। বাংলাদেশ এখন ভিন্ন ধারাই পরিচালিত হয়। এখন চাকরি পাওয়ার জন্য কোন তদবির চলেনা। এখন চাকরি হয় যোগ্যতা এবং স্বচ্ছতার ভিত্তিতে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর শিক্ষাকে গুরুত্ব আরোপ করে অনেক শিক্ষা প্রতিষ্ঠান ইতোমধ্যে এমপিও করেছেন। এখন যে গুলো বাঁকি রয়েছে, সে গুলোও পর্যায় ক্রমে এমপিও করা হবে।

তিনি বলেন, আমাদের সরকার ক্ষমতায় আসার পর দেশব্যাপী যে উন্নয়ন হয়েছে তা বিগত কোন সরকার করতে পারেনি । এ জন্য অনেকের হিংসে হয়। পদ্মা সেতু নিয়ে অনেক চক্রান্ত হয়েছে। যাদের চক্রান্তের কারণে নির্মান কাজ পিছিয়েছে , তাদের কারনেই ব্যয় বেড়েছে। আমরা বিশ্বের বিভিন্ন দেশে নিজেস্ব অর্থায়নে বাংলাদেশ দ্রুতাবাস এবং বাংলাদেশ হাউজ (ভবন)নির্মান এর সিদ্ধান্ত নিয়েছি। তিনি আড়ানী মনোমহনী উচ্চ বিদ্যালয় প্রসঙ্গে বলেন, বাঘা সহ অত্র অঞ্চলের সবচেয়ে পুরাতন বিদ্যাপিট এটি। এর বয়স প্রায় ১৬০ বছর। এখান থেকে লেখা পড়া করে দেশের অনেক উচ্চ পর্যায়ে চাকরি করছেন অনেকে । আমি মানীয় প্রধানমন্ত্রীর কাছে এই প্রতিষ্ঠানটিকে সরকারি করার দাবি রেখে ছিলাম। তিনি আমার কথা রেখেছেন। এজন্য আমি তাঁর প্রতি কৃতজ্ঞ ।

শাহরিয়ার আলম বলেন, আমি জননেত্রী শেখ হাসিনার সাথে থেকে একটি বিষয় শিখেছি, সত্য কি জিনিস ! আমি মনে করি, সত্য এবং ন্যায়ের পথে থাকলে অনেক কিছু করা সম্ভব।আমরা মহামারি কোভিড মোকাবেলায় ৫ তম অবস্থানে আছি। এটা এক ধরনের চ্যালেঞ্জ। আমরা এই চ্যালেঞ্জ ধরে রাখতে চাই এবং সমাজ টাকে সুস্থ রাখতে চাই। এ জন্য আমাদের যা করনীয় সেটি করতে হবে। তিনি যুব সমাজকে লেখা-পড়ার পাশা-পাশি খেলার মাঠে ফিরিয়ে আনতে সবার প্রতি আহবান জানান।

সভায় উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, আমি বাঘায় যোগদানের পূর্বে পররাষ্ট্র প্রতিমন্ত্রী স্যার সম্পর্কে যতোটুকু শুনে ছিলাম, তার চেয়ে অনেক বেশি কিছু দেখে গেলাম। আমি এ উপজেলা থেকে বদলি হয়েছি। আগামী রবিবার আমার শেষ কর্ম দিবস। আমি এ অঞ্চলের মানুষকে ভালোবেসে ফেলেছি। এখানকার শান্তি প্রিয় মানুষদের কোনদিন ভুলতে পারবো না। আপনারা সবায় আমার জন্য দোয়া করবেন। তিনি বলেন, আমার জানা মতে অত্র উপজেলায় একটি বাড়িও বিদ্যুত বিচ্ছিন্ন নেই। আর এ রকম সুযোগ্য নেত্রীত্বের কাছে কোন উন্নয়ন বাধাগ্রস্থ হতে পারেনা।

আড়ানী পৌর আ’লীগ নেতা ও মনোমহনী সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জুয়ের রানার সঞ্চালনায় অনুষ্ঠিত অত্র সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন , আড়ানী পৌর আ’লীগের সভাপতি ও অত্র প্রতিষ্ঠানের সাবেক সভাপতি মতিউর রহমান মতি , প্রধান শিক্ষক সঞ্জয় কুমার ও রাজশাহী জেলা ছাত্র লীগের সভাপতি শাকিবুল ইসলাম রানা।
উপস্থিত ছিলেন, বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ হোসেন, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা উপজেলা আ’লীগ এর সিনিয়র সদস্য অধ্যাপক আবুবক্কর সিদ্দিক, উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি আনোয়ার হোসেন মিল্টন, আড়ানী পৌর আ’লীগের সাধারণ সম্পাদক রিবন আহাম্মেদ বাপ্পি, আড়ানী ইউপি চেয়ারম্যান ও আড়ানী ইউনিয়ন আ’লীগের সভাপতি রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক এনামুল হক-সহ স্থানীয় সুধীজন এবং আওয়ামী সহযোগী সকল সংগঠনের নেতৃবৃন্দ।


প্রকাশিত: জুন ১১, ২০২২ | সময়: ৮:০০ পূর্বাহ্ণ | সানশাইন