রাবিতে বঙ্গবন্ধুর কারাবাস নিয়ে সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইন্সটিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজেসের (আইইওএল) আয়োজনে বঙ্গবন্ধুর কারাবাস নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে ড. এমএ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে ‘বঙ্গবন্ধু ইন প্রিজন: দ্য প্রিজন ডায়েরি’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমের উপস্থাপনায় প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার ও প্রধান আলোচক ইউল্যাবের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী এম. জাকারিয়া ও অধ্যাপক ড. মো. সুলতান-উল ইসলাম প্রমূখ।
সেমিনারে আলোচকরা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, দেশপ্রেম, অবদান প্রভৃতি বিষয়ে আলোচনা করেন। তারা বলেন, বঙ্গবন্ধুকে কাছ থেকে জানতে হলে তাকে নিয়ে গভীরভাবে গবেষণা করতে হবে। বিস্তারিত পড়াশোনা করতে হবে। অনেক লেখা আছে বঙ্গবন্ধুকে নিয়ে সেগুলো পড়তে হবে। শুধু বাংলা নয়, বঙ্গবন্ধুকে নিয়ে ইংরেজিতে লেখা বই ও প্রবন্ধ এবং সেগুলোর অনুবাদগুলোও সবার পড়া উচিৎ।


প্রকাশিত: জুন ১, ২০২২ | সময়: ৫:৫৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর