গুগলে চাকরি পেলেন রাবি শিক্ষার্থী শাকিল

রাবি প্রতিনিধি

প্রথমবারের মতো টেক জায়ান্ট গুগলে চাকরি পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী শাকিল আহমেদ। শাকিল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। প্রতিষ্ঠানটির আয়ারল্যান্ডের ডাবলিন অফিসে নিয়োগ পেয়েছেন তিনি। বুধবার (২৫ মে) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগের সভাপতি অধ্যাপক সুব্রত প্রামাণিক। তিনি বলেন, গতকালই গুগল ডাবলিন থেকে তাকে নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে জয়েনিংয়ের তারিখটা এখনো জানা যায়নি। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শাকিল স্নাতক শেষ করে ২০১৯ সালে ইনোসিস সল্যুশনস নামের একটি সফটওয়্যার কোম্পানির সিনিয়র ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন। গুগলে তিনি এসআরই বিভাগে সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে নির্বাচিত হয়েছেন।

 

এ বিষয়ে বিভাগের শিক্ষক অধ্যাপক ড. শামীম আহমদ সামাজিক যোগাযোগ মাধ্যমে করা এক পোস্টে লিখেছেন, ‘আমাদের ছাত্রছাত্রীরা বিশ্বের সেরা সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা করেছে এবং করছে। দেশী-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানে আইটি এক্সপার্ট, সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত রয়েছে। উদ্যোক্তা হিসেবেও আমাদের অনেক অনেক ছাত্রদের সাফল্যের গল্প আজ দেশ ও বিদেশে সমানভাবে সমাদৃত। কিš‘ তারপরেও একটা অপূর্ণতা ছিলই।’

 

ওই পোস্টে তিনি আরও বলেন, মাত্র দুই বছর পূর্বে আমাদের বিভাগ থেকে আন্ডারগ্রাজুয়েট শেষ করে শাকিল সেই অপূর্ণ স্বপ্ন পূরণ করেছে। বিভাগ থেকে তো বটেই, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এই প্রথমবারের মতো ওয়ার্ল্ড টেক জায়ান্ট গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে শাকিল নিয়োগ পেয়েছে।

শুধুমাত্র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে দেখতে চান না জানিয়ে তিনি আরও লিখেছেন, আমার ব্যক্তিগতভাবে অনেক দিনের স্বপ্ন ছিল, আমার ছাত্রছাত্রীরা গুললে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করবে। একটা স্বপ্ন পূরণ আবার আরেকটা স্বপ্নের জন্ম দেয়। এখন আমি তোমাদেরকে ‘শুধুমাত্র’ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে দেখতে চাই না।

তিনি আরও বলেন, শাকিল আমাদের বিভাগ থেকে সম্প্রতি পাশ করা শিক্ষার্থী হিসেবে আমাদের শিক্ষার্থীদের জন্য খুবই অনুপ্রেরণাদায়ক। আমাদের শিক্ষার্থীরা আইবিএম, জেনারেল মোটর্সের মতো প্রতিষ্ঠানে কাজ করছে। কিš‘ গুগলে এটাই প্রথম। এ ধরণের অর্জন গুলো বর্তমান শিক্ষার্থীদের এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগাবে।

সানশাইন / শামি


প্রকাশিত: মে ২৫, ২০২২ | সময়: ৫:৩৩ অপরাহ্ণ | Daily Sunshine