শাবিপ্রবিতে হামলার প্রতিবাদে রাবিতে মশাল মিছিল

রাবি প্রতিনিধি :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ ও পুলিশের নৃশংস হামলার প্রতিবাদে মশাল মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রগতিশীল চার ছাত্রসংগঠন। সোমবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেট থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে জোহা চত্ত্বরে মশাল মিছিল শেষে প্রতিবাদ সমাবেশ করেন নেতাকর্মীরা।

সমাবেশে রাবি শাখা বিপ্লবী ছাত্র মৈত্রীর যুগ্ম আহ্বায়ক শাকিল হোসেন বলেন, শাবিপ্রবি’র শিক্ষার্থীদের উপর প্রশাসনের লেলিয়ে দেওয়া পুলিশ এবং ছাত্রলীগে নির্মমভাবে যে হামলা করেছে, তা শুধু ঐ বিশ্ববিদ্যালয়ের চিত্র না। ন্যায্য দাবি করলেই তারা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা করে। এই হামলার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি শাবিপ্রবি শিক্ষার্থীদের সকল দাবি মেনে নিতে হবে এবং অবিলম্বে উপাচার্যকে অপসারণ করাসহ যারা ছাত্রদের উপর হামলা চালিয়েছে, তাদের বিচারের আওতায় আনার দাবি জানায় এই ছাত্রনেতা।

রাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক রিদম শাহরিয়ার বলেন, শিক্ষার্থীরা তাদের ন্যায্য দাবির কথা বলেছিল। কিন্তু শাবিপ্রবি প্রশাসন সেই দাবি মেনে না নিয়ে প্রথমে ছাত্রলীগ এবং পরে পুলিশের দ্বারা শিক্ষার্থীদের উপর হামলা করে তারা শিক্ষার্থীদের বিরুদ্ধে যুদ্ধই ঘোষণা করলো। ইতিহাস সাক্ষি আছে, বাংলাদেশের মাটিতে শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ আন্দোলনের শক্তির বিরুদ্ধে যুদ্ধে নেমে কোন শাসক জয়ী হতে পারেনি। শাবিপ্রবির এই আন্দোলন শুধু শাবিপ্রবিতে থাকবে না। এই বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি হামলার সাথে জড়িত পুলিশ সদস্যদের বিচারের আওতায় আনার এবং শাবিপ্রবি প্রশাসনকে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার আহ্বান জানান তিনি।

ছাত্র ইউনিয়ন রাবি সংসদের সভাপতি সাকিলা খাতুন বলেন, শাবিপ্রবিতে যে হামলা সেটা বিচ্ছিন্ন ঘটনা হিসেবে আমরা দেখছি না। সারা দেশব্যাপী যে নির্যাতন-নিপীড়ন চলছে বিশ্ববিদ্যালয়গুলোও এর বাইরে নেই। অবিলম্বে হামলার সাথে জড়িত সকলকে বিচারের ব্যবস্থা করতে হবে এবং শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিতে হবে। অন্যথায় ফ্যাসিবাদী এই সিস্টেমের বিরুদ্ধে যে আন্দোলন শাবিপ্রবিতে চলছে সেটা সারাদেশে ছড়িয়ে পড়বে বলে জানান তিনি।

এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফ্রন্ট (বাসদ) ও ছাত্র ফ্রন্টের  (মার্সবাদী) প্রায় ৩০ জন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল রোববার দুপুর আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করে রাখেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। সন্ধ্যায় পুলিশ লাঠিপেটার পাশাপাশি, রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়ে ছাত্রদের ছত্রভঙ্গ করে উপাচার্যকে উদ্ধার করেন। এতে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। এছাড়া এক শিক্ষার্থী গুলিবিদ্ধ অবস্থায় আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।

সানশাইন/১৭ জানুয়ারি/এলএইচ


প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ | সময়: ১০:৪১ অপরাহ্ণ | সুমন শেখ

আরও খবর