রাবির সাথে যুক্তরাষ্ট্রের কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

রাবি প্রতিনিধি : উচ্চশিক্ষা ও গবেষণাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স কক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।
রাবির পক্ষে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের পক্ষে ওই বিশ্ববিদ্যালয়ের ন্যাচারাল সায়েন্সস বিভাগের সেন্টার ফর ন্যানোটেকনোলজির প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক জামাল উদ্দিন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এরপর তাঁরা স্বাক্ষরিত সমঝোতা স্মারক বিনিময় করেন। এসময় রাবির উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, প্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক আবু জাফর মো. তৌহিদুল ইসলাম, ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক জি এম শফিউর রহমান ও অধ্যাপক আনোয়ারুল কবীর ভূঁইয়া, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহকারী পরিচালক আ. আলীম, উপ-রেজিস্ট্রার (একাডেমিক) এ এইচ এম আসলাম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত উপ-উপাচার্যদ্বয়, অধ্যাপক জামাল উদ্দিন ও উপস্থিত শিক্ষকবৃন্দ বলেন, এই শতাব্দীতে বায়োটেকনোলজি ও ন্যানোটেকনোলজি মানুষের জীবনের নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। স্বাস্থ্য, পরিবেশ, কৃষি, শিল্প ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় বায়োটেকনোলজি ও ন্যানোটেকনোলজির বহুবিধ ব্যবহার রয়েছে। প্রসাধনী থেকে শুরু করে সমুদ্র অর্থনীতিতেও ন্যানোটেকনোলজির ছোঁয়া লেগেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের যে সমঝোতা স্থাপিত হচ্ছে তার মাধ্যমে বিশ্ববিদ্যালয় দুটির শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা সংশ্লিষ্ট ক্ষেত্রে জ্ঞান বিনিময় ছাড়াও উদ্ভাবনী গবেষণা করতে পারবেন বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।


প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ | সময়: ৬:৫৩ পূর্বাহ্ণ | সুমন শেখ