রাবিতে বাড়তি সুবিধা পাচ্ছে প্রতিবন্ধী শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুবিধা চালুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর ফলে আবাসিক হলে অগ্রাধিকারভিত্তিক আবাসন, পরীক্ষার হলে বাড়তি সময়, প্রয়োজনে শ্রুতিলেখকসহ আরও কিছু সুবিধা পাবেন বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা।
সর্বশেষ গত ১১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ৫০৯ সিন্ডিকেট সভায় উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. আজিজুর রহমান বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন।
সিন্ডিকেটে গৃহীত সিদ্ধান্তের বরাত দিয়ে রাবি জনসংযোগ দফতরের প্রশাসক জানান, প্রতিটি বাসে ৫টি আসন প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ রাখা হবে। একাডেমিক, প্রশাসনিক ও আবাসিক ভবনসহ অন্যান্য ভবনের মূল প্রবেশপথে সিড়ির একপাশে র‌্যাম্প প্রস্তুত করা হবে। আবাসিক হলগুলোতে নিচতলায় ১ম বর্ষের প্রতিবন্ধী শিক্ষার্থীদের আবাসন অগ্রাধিকারভিত্তিতে নিশ্চিত করা হবে।
পাশাপাশি দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষার সময় ঘণ্টায় ন্যূনতম ১০ মিনিট বৃদ্ধি করা হবে। ফলে ৩ ঘণ্টার পরীক্ষায় ৩০ মিনিট ও ৪ ঘণ্টার পরীক্ষায় ৪০ মিনিট বাড়তি সময় পাবেন তারা। পাশাপাশি দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শ্রুতিলেখক নিয়োগ সহজীকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২১ | সময়: ৪:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ