বাংলাদেশের সমীকরণ ‘কঠিন’ করে ফাইনালে ভারত

স্পোর্টস ডেস্ক: ফাইনালের মঞ্চে উঠতে হলে জয় ছিল একমাত্র পথ। নেপালকে হারিয়ে সমীকরণ মিলিয়ে নিয়েছে ভারত। মধুর প্রতিশোধ নিয়ে উঠেছে মেয়েদের অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে রোববার নেপালকে ১-০ গোলে হারায় ভারত। ম্যাচের একমাত্র গোলটি দ্বিতীয়ার্ধে করেন প্রিয়াঙ্কা দেবী।
চার ম্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে সবার আগে ফাইনালে উঠল ভারত। ৭ করে পয়েন্ট নেপাল ও বাংলাদেশের। ফাইনালে উঠতে হলে দিনের অন্য ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে পয়েন্ট পেতে হবে বাংলাদেশকে। নেপালের সামনেও সুযোগ আছে ফাইনাল খেলার; সেক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের ফলের দিকে।
২০১৮ সালে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে হওয়া প্রতিযোগিতার সেমি-ফাইনালে টাইব্রেকারে নেপালের কাছে ৩-১ ব্যবধানে হেরে ছিটকে গিয়েছিল ভারত। এবার ফাইনালে উঠতে ড্র প্রয়োজন ছিল নেপালের। দলটির খেলায় কিছুটা ড্রয়ের মানসিকতাই ফুটে ওঠে। জয়ের জন্য মরিয়া হতে দেখা যায়নি তাদেরকে। প্রথমার্ধে ভারতের ভালো একটি সুযোগ নষ্ট হয় ২৪তম মিনিটে; সুমতি কুমারির শট সরাসরি যায় গোলরক্ষকের গ্লাভসে।
৬৬তম মিনিটে সতীর্থের ছোট পাসে প্রিয়াঙ্কার বাঁ পায়ের প্লেসিং শটে এগিয়ে যায় ভারত। ৭২তম মিনিটে অপুর্না নার্জারির উঁচু শট গোলরক্ষকের গ্লাভস গলে বেরিয়ে যাওয়ার পর গোললাইন থেকে ফিরিয়ে ব্যবধান বাড়তে দেননি বিকে বিমল। শেষ দিকে ঘুরে দাঁড়াতে কিছুটা আক্রমণাত্মক খেলেছে নেপাল, কিন্তু এগিয়ে থাকা ভারতের মুঠো থেকে ম্যাচ বের করে নিতে পারেনি তারা।


প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২১ | সময়: ৫:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর