পদ্মা সেতুতে ৪২ দিনে শত কোটি টাকা টোল আদায়

সানশাইন ডেস্ক: ৪২ দিনে শত কোটি টাকার বেশি টোল আদায় হয়েছে। উদ্বোধনের পর থেকে ৪২ দিনে ১০০ কোটি টাকার বেশি টোল আদায় হয়েছে পদ্মা সেতুতে; দৈনিক গড়ে দুই কোটি ৪৪ লাখ টাকার বেশি টোল দিয়ে পারাপার হচ্ছে যানবাহন।
রোববার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস বলেন, “২৬ জুন থেকে ৬ আগস্ট পর্যন্ত ৪২ দিনে দুই প্রান্তে (মাওয়া ও জাজিরা) যানবাহন পারাপার হয়েছে সাত লাখ ৯৭ হাজার ৮১৫টি। মোট টোল আদায় হয়েছে ১০১ কোটি নয় লাখ ১৪ হাজার ৪০০ টাকা।” প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধনের পরদিন থেকে সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। তখন থেকে প্রতিদিন দুই প্রান্ত দিয়ে গড়ে ২০ হাজার যানবাহন পার হয়েছে।
মোট ছয় লাখ ১৭ হাজার ৫৫ যানবাহনটি পারাপারের তথ্য দিয়ে সেতু কর্তৃপক্ষ বলছে, এর মধ্যে মাওয়া প্রান্ত দিয়ে সেতু পাড়ি দিয়েছে তিন লাখ ৯৬ হাজার ১৩৮টি যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৫০ কোটি ৬৪ লাখ দুই হাজার ৯০০ টাকা। অন্যদিকে জাজিরা প্রান্ত দিয়ে পাড়ি দিয়েছে তিন লাখ ৯৩ হাজার ১০২টি যানবাহন। এতে আদায় হয়েছে ৫০ কোটি ৪৫ লাখ ২১ হাজার ৫০০ টাকা।
যান চলাচলের প্রথম দিন ২৬ জুন পদ্মা সেতু দিয়ে ১৮ ঘণ্টায় মোটার সাইকেলসহ রেকর্ড সংখ্যক ৫১ হাজার ৩১৬টি যান পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে দুই কোটি নয় লাখ ৩১ হাজার ৫৫০ টাকা। এর মধ্যে মাওয়া প্রান্তে ২৬ হাজার ৫৮৯টি যানবাহনের টোল আদায় হয় এক কোটি আট লাখ ৮৭ হাজার ১৫০ টাকা। আর জাজিরা প্রান্তে ২৪ হাজার ৭২৭টি যানবাহনের বিপরীতে টোল আদায় হয় এক কোটি ৪৪ হাজার ৪০০ টাকা।
চালুর দিন পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল অনেক বেড়ে যায়। ঝুঁকিপূর্ণ চলাচল ও দুর্ঘটনার আশঙ্কায় পরদিন ২৭ জুলাই থেকেই কর্তৃপক্ষ সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয়। এরপর আর এই সেতু দিয়ে দুই চাকার যান চলেনি।
এরপর ৮ জুলাই পদ্মা সেতু দিয়ে ৩১ হাজার ৭২৩টি যান পারাপারে আয় হয়েছে রেকর্ড চার কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা। এর মধ্যে মাওয়া প্রান্তে ১৯ হাজার ৬৬৭টি যানবাহনের বিপরীতে টোল আদায় হয় দুই কোটি ৪৭ লাখ ৫০ হাজার ২৫০ টাকা। আর জাজিরা প্রান্তে ১২ হাজার ৫৬টি যানবাহনের বিপরীতে টোল আদায় হয় এক কোটি ৭১ লাখ ৮৯ হাজার ৪০০ টাকা। সূত্র আরও জানায়, প্রথম এক মাসে মাওয়া ও জাজিরা প্রান্ত হয়ে পাড়ি দিয়েছে ছয় লাখ ১৭ হাজার ৫৫ যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৭৬ কোটি নয় লাখ ৯১ হাজার ৩৫০ টাকা।


প্রকাশিত: আগস্ট ৮, ২০২২ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর